ক্যান্সার প্রতিরোধ ও হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমায় কাঁকরোল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১, ২০২১

স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিনের খাবারের তালিকায় কাঁকরোল রাখা ভালো। এবার জেনে নিন কাঁকরোলের আরো নানা উপকারিতা-

১. ক্যান্সার প্রতিরোধ করে: সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কাঁকরোলের পুষ্টি উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এবং ক্যান্সার কোষের সংখ্যা বৃদ্ধিকে গতির করতে পারে।

২. অ্যানিমিয়া প্রতিরোধ করে: কাঁকরোল এ প্রচুর আয়রন থাকার পাশাপাশি ভিটামিন সি ও ফলিক অ্যাসিড থাকে। এ কারণে নিয়মিত এটি খেলে অ্যানিমিয়া প্রতিহত করা সম্ভব।

আরো পড়ুনঃ মিষ্টি কুমড়ার চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

৩. কোলেস্টেরলের মাত্রা কমায়: যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি বা যাদের উচ্চমাত্রার কোলেস্টেরল রয়েছে তাদের নিশ্চিন্তে কাঁকরোল খেতে পারেন। এটি উচ্চমাত্রার কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে।

৪. মেদ কমায়: কমলার চেয়ে শতকরা ৪০ ভাগ বেশি ভিটামিন সি রয়েছে কাঁকরোলে। ভিটামিন সি শরীরের অতিরিক্ত মেদ পুড়িয়ে ফেলতে সাহায্য করে।

৫. কার্ডিওভাসকুলার ডিজিজ প্রতিরোধ করে: যেহেতু কাঁকরোলের উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তাই এটি কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে।

৬. দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়: কাঁকরোলের চোখের স্বাস্থ্যের জন্য উপকারী ভিটামিন, বিটা ক্যারোটিন ও অন্যান্য উপাদান থাকে, যা চোখের ছানি প্রতিরোধে সাহায্য করে।

আরো পড়ুনঃ সফলতা ধরে রাখার উপায় কী ?

৭. বিষন্নতা প্রতিহত করে: কাঁকরোলে সেলেনিয়াম, মিনারেল এবং ভিটামিন থাকে, যা নার্ভাস সিস্টেমের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। তাই বিষন্নতার বিরুদ্ধে যুদ্ধ করতে সাহায্য করে কাঁকরোল।

৮. তারুণ্য ধরে রাখে: কোষের কার্যক্রমকে উদ্দীপিত করার মাধ্যমে এবং স্ট্রেস কমানোর মাধ্যমে বয়স বৃদ্ধির প্রক্রিয়াকে ধীরগতি করতে সাহায্য করে কাঁকরোল।

৯. হার্ট অ্যাটাকের সম্ভাবনাকে কমিয়ে দেয়: গবেষণায় পাওয়া গেছে যাদের শরীরে লাইকোপিনের মাত্রা বেশি, তাদের চেয়ে যাদের শরীরের মাত্রা কম তাদের শতকরা ৫০ ভাগ বেশি হার্ট অ্যাটাকের সম্ভাবনা রয়েছে। তাহলে কাকরোল আপনার হার্টের উপকার করবে নিশ্চয়ই।

আরো পড়ুনঃ ব্রকলির জাত, সময়, চারা তৈরি ও রোপন এবং পরিচর্যা সম্পর্কে বিস্তারিত

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment