লটকন খেলে সারবে যেসব রোগ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৭, ২০২১

হলুদ রঙের ছোট গোলাকার ফল লটকন। এটি দেখতে যেমন সুন্দর খেতেও অতি সুস্বাদু। টক-মিষ্টি রসালো এ ফলটি ছোট হলেও এর পুষ্টিগুণ আছে হাজারো। জানলে অবাক হবেন, লটকন খেলে বিভিন্ন রোগ থেকে নিস্তার পাবেন। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়বে। যদিও লটকন স্বল্পসময়ের ফল। বর্ষা মৌসুমে এ ফলটি বাজারের সহজলভ্য হয়ে ওঠে। এখন রাস্তাঘাটের সব জায়গায় মিলছে এই ফল।

আরো পড়ুনঃ শুধু রাতে জ্বর আসা, যেসব ভয়াবহ রোগের লক্ষণ বহন করে থাকে

লটকন এমন সব উপাদানই ঠাসা যাতে কোলন ক্যান্সার সহ নানা জটিল ও কঠিন অসুখ সারাতে সাহায্য করে। তাই এ সময় সুস্থ থাকতে প্রচুর পরিমাণ লটকন খেতে পারেন। এর ফলে নানা রকম খনিজ উপাদান রয়েছে। যেমন পটাশিয়াম, ক্যালসিয়াম, ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম উল্লেখযোগ্য। এসব উপাদান শরীরকে সুস্থ রাখে। প্রতি ১০০ গ্রাম লটকনে ৯ গ্রাম ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ক্রোমিয়াম থাকে।

- রক্ত ও হাড়ের জন্য বিশেষ উপকারী লটকন। কারণ এতে থাকে আয়রন। প্রতি ১০০ গ্রাম লটকনে ৫.৩৪ মি.গ্রা. আয়রন থাকে।

- লটকন এ থাকা উপাদানসমূহ কোলন ক্যান্সারের ঝুঁকি কমায় বলে নিশ্চিত করেছেন গবেষকরা।

- লটকন এ আরো আছে এমাইনো এসিড ও এনজাইম। যা দেহ গঠন ও কোষকলার সুস্থতায় কাজে লাগে। এসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

- নিয়মিত লটকন খেলে বর্ষা মৌসুমে বিভিন্ন চর্মরোগ থেকেও রক্ষা পাবেন। কারণ লটকন একটি ভিটামিন সমৃদ্ধ ফল। এতে ভিটামিন সি থাকায় চর্ম রোগ প্রতিরোধে সাহায্য করে।

আরো পড়ুনঃ আপনার শরীরে পানির ঘাটতি হয়েছে বুঝবেন যেসব লক্ষণে

- বমি বমি ভাব দূর করতে পারে লটকনে থাকা পুষ্টিগুণ। পাশাপাশি মানসিক অবসাদ দূর করতেও সাহায্য করে লটকন।

- রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে লটকন। কারণ এই ফলের মধ্যে অতিরিক্ত চিনি নেই ফলে ডায়াবেটিস রোগীরা ও রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারবেন এই ফল খেয়ে।

- লটকন এর বীজ গনোরিয়া রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। ডায়রিয়া দূর করতে লটকনের পাতার গুরো কার্যকরী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment