ওজন কমায় এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে নারকেল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১৯, ২০২১

নারকেল দিয়ে তৈরি হয় দুধ তেল আরো কত কি! ঝাল থেকে মিষ্টি সব রকম রান্নায় নারকেল ব্যবহার করা যায়। নারকেল যেমন কাঁচা খাওয়া যায় তেমনি তৈরি করা যায় মজার সব পিঠা, পায়েস, নাড়ু, সন্দেশ ইত্যাদি।

প্রতি ১০০ গ্রাম নারকেল এ আছে ৩৫৪ ক্যালোরি, ৩৩ গ্রাম ফ্যাট, ২০ মিলিগ্রাম সোডিয়াম, ৩৫৬ মিলিগ্রাম পটাশিয়াম, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৩.৩ গ্রাম প্রোটিন আছে। এছাড়াও ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-৬ ও বি-১২ আছে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

নারকেল খেলে মেলে নানা উপকার চলুন জেনে নেয়া যাক-

শক্তি যোগায়: নারকেলের অতিরিক্ত ক্যালোরি থাকায় তাৎক্ষণিকভাবে শরীরে শক্তি যোগায়। তাই কাজের মাঝে ক্লান্তি আসলে বা হালকা ক্ষুধা পেলে নারকেল খান সাথে সাথে কর্ম উদ্দীপনা জেগে উঠবে।

হার্ট সুস্থ রাখে: নারকেল রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হার্টের সমস্যা দূর করে। নারকেলের যে ফ্যাটি এসিড এর চেইন গুলো আছে সেগুলো কোলেস্টেরল বাড়ায় না বরং অ্যাথেরোস্ক্লেরোসিস এর ঝুঁকি কমিয়ে হার্ট ভালো রাখতে সহায়তা করে।

ইনসুলিন নিয়ন্ত্রণ: নারকেল রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ডায়াবেটিস জনিত কারণে শরীরের ক্ষতি রোধ করে।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেস কাদের বেশী হয় ?

ওজন কমায়: নারকেল অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করে। এটি খুব অল্প ক্যালরিতে মেটাবলিজম বৃদ্ধি করে শরীরে শক্তি যোগায়। নারকেল খেলে সহসা ক্ষুধা লাগে না তাই ওজন কমে।

রোগ প্রতিরোধ: নারকেল রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়। লিভারের অসুখ এর ক্ষেত্রে হেপাটাইটিস সি, জন্ডিস ও অন্যান্য লিভারের অশোকা বেশ ভালো কাজ দেয় নারকেলের দুধ।

ক্যান্সার দূরে রাখে: নিয়মিত নারকেল খেলে ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ও অন্যান্য আরো কিছু ক্যান্সারের ঝুঁকি কমে যায় অনেকখানি।

দাঁত ও হাড় মজবুত করে: হাড়ে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম শোষণ করতে সাহায্য করে নারকেল। এটি দাঁত ও হাড়ের গঠনে ভূমিকা রাখে। অস্টিওপেরোসিস, অস্ট্রিওআর্থাইটিস, যেকোনো হার সংক্রান্ত রোগের চিকিৎসায় নারকেল ঔষধ হিসেবে কাজ করে।

হজমশক্তি বাড়ায়: নারিকেল হজম প্রক্রিয়ায় সহায়তা করে এবং বিভিন্ন ভিটামিন মিনারেল ও এমাইনো এসিড শোষণ করে নিতে সহায়তা করে।

ত্বক কোমল করে: ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে নরম রাখতে সাহায্য করে নারকেল। নিয়মিত নারকেল খেলে ত্বক কোমল ও সুন্দর হয়। এছাড়াও নারকেল ত্বকে সহজে বয়স জনিত বলিরেখা পড়তে দেয় না।

আরো পড়ুনঃ নারীদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS পাথর এর কারণ

চুল ভালো রাখে: চুল ভালো রাখতে সাহায্য করে নারিকেল। নিয়মিত নারকেল খেলে মাথায় খুশকি ও শুষ্কতা দূর হয় এবং চুল পড়া বন্ধ হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment