আতা কেন খাবেন?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১১, ২০২১

আতা সুপরিচিত ফল। এতে রয়েছে নানা গুণ। শুধু স্বাদের কারণেই নয় স্বাস্থ্যের জন্য এটি দারুণ উপকারী ফল। ভিটামিন সি এর মত নানা অ্যান্টিঅক্সিডেন্ট আছে এতে। শরীরে রোগ সৃষ্টিকারী মুক্ত কণা থেকে মুক্তি দিতে পারে আতা। এছাড়া কোষ্ঠ পরিষ্কার, অরুচি দূর করা, ত্বকের ঔজ্জ্বল্য বাড়ানো ও দৃষ্টিশক্তি ভালো রাখার প্রয়োজনে আতা খাওয়া যায়।

আরো পড়ুনঃ চুলের যত্নে আমলকির ব্যবহার

বিশেষজ্ঞরা বলেন, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ ফল শরীরের জন্য খুব কাজের। এখানে রয়েছে ভিটামিন এ, যা চোখের কর্নিয়া ও রেটিনাকে সুরক্ষিত করে।
আতায় শর্করার পরিমাণ বেশি। এফল আবার দুই ধরনের হয়ে থাকে। লালচে ও সবুজ। লালচে আতায় সবুজ রংয়ের রাতার চেয়ে ক্যালোরিও আয়রন বেশি থাকে। কপার ও ডায়েটারি ফাইবার থাকায় এটি হজমের জন্য ভালো। এটি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে।

আতার মধ্যে আছে ভিটামিন বি ৬, যা শ্বাসনালীর প্রদাহ কমায়। ভবিষ্যতে হাঁপানি থেকে বাঁচতে হলে আতা খান। আদা খেলে হৃদরোগের ঝুঁকিও কমে।

আতায় আছে পটাশিয়াম, যা রক্তপ্রবাহ ঠিক রাখতে সাহায্য করে। যে কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে আসে। আতাগাছে নিয়াসিন ও ফাইবার যা প্রয়োজনীয় কোলেস্টেরলের মাত্রা বাড়ায় এবং অপ্রয়োজনীয় কোলেস্টেরলকে শরীর থেকে বের করে দেয়।

আরো পড়ুনঃ রূপচর্চায় কলার খোসা

আতাফল আয়রনে পরিপূর্ণ। তাই এটি খেলে লোহিত রক্তকণিকা বাড়ে। এতে রক্তশূন্যতা দূর হয়। আতায় আছে থিয়ামিন। এটি খাবারকে এনার্জিকে রূপান্তরিত হতে সাহায্য করে। আতায় আছে ম্যাগনেসিয়াম যা হাড়ের গঠন মজবুত করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment