ছুটির দিনে পাতে রাখুন মজাদার স্বাদের মিষ্টি পোলাও

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২৭, ২০২১

খুব কম ভোজন রসিক বাঙ্গালী আছেন যে বিরিয়ানি পছন্দ করেন না। বিরিয়ানির পাশাপাশি পোলাও অনেকেরই খুবই পছন্দের একটি খাবার। তবে মিষ্টি পোলাও কখনো খেয়েছেন কি?

মজাদার স্বাদের এই মিষ্টি পোলাও রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো মিষ্টি পোলাও তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু মিষ্টি পোলাও। তাছাড়া ছুটির দিন কিংবা যেকোন সময় প্রিয়জনদের সামনে হাজির করতে পারেন নিজ হাতে তৈরি করা এই খাবারটি। চলুন জেনে নেয়া যাক মিষ্টি পোলাও তৈরির রেসিপি-

উপকরণ:

- বাসমতি চাল ৩ কেজি,

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

- পানি ১২ কাপ,

- কেশর ৬-৭ টি,

- দুধ ২ টেবিল চামচ,

- ঘি ২০০ গ্রাম,

- কাজুবাদাম ১৫০ গ্রাম,

- কিশমিশ ৫০ গ্রাম,

- আস্ত গরম মসলা ৩ টি,

- জায়ফল এক চিমটি,

- জয়িত্রী এক চিমটি,

- গরম মসলা গুঁড়া আধা চা-চামচ,

- কেওড়া জল কয়েক ফোঁটা,

- গোলাপজল কয়েক ফোঁটা,

- চিনি ১০০ গ্রাম,

- লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালী: প্রথমে বাসমতি চাল পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এবার একটি প্যানে ঘি গরম করে চাল ছেড়ে দিন। চাল সামান্য ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, এক চিমটি লবণ ও চিনি দিন। পরিমাণমতো পানি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঢাকা দিন।

আরো পড়ুনঃ চুল পাকার কারণ এবং প্রতিকার জানুন

ভাত ফুটে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি প্যানে ঘি গরম করে কাজু বাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন। এবার মসলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপজল ও গরম মসলা গুঁড়া পোলাও এর মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশর ও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে একবার ভালো করে ঝাঁকিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন মিষ্টি পোলাও।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment