বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জানুয়ারি ১৭, ২০২১

সেন্টমার্টিন বাংলাদেশের কক্সবাজার জেলার অন্তর্গত টেকনাফ উপজেলার একটি ইউনিয়ন। এটি বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এবং এটি বাংলাদেশের সর্ব-দক্ষিণের ইউনিয়ন। এ দ্বীপের অপর নাম হলো নারিকেল জিঞ্জিরা। সেন্টমার্টিন এর আয়তন মোট ৮ বর্গকিমি এবং এর জনসংখ্যা মোট ৬,৭২৯ আর সেন্টমার্টিন এর জনঘনত্ব ৮৪০/বর্গকিমি। সেন্টমার্টিন এর সাক্ষরতার হার মোট ১৫.১৩%। এ ইউনিয়নে ১টি মাধ্যমিক বিদ্যালয় ও ৩টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

১৯০০ খ্রিস্টাব্দে দ্বীপটিকে যখন ব্রিটিশ ভারতের অন্তর্ভুক্ত করা হয়, তখন চট্টগ্রামের জেলা প্রশাসক মার্টিনের নাম অনুসারে দ্বীপটির নামকরণ করা হয়। উপজেলার সর্ব-দক্ষিণে বঙ্গোপসাগরের মাঝে সেন্টমার্টিন ইউনিয়নের অবস্থান। উপজেলা সদর থেকে এ ইউনিয়নের দূরত্ব প্রায় ৪২ কিলোমিটার। এ ইউনিয়নের চতুর্দিকে বঙ্গোপসাগর, তবে উত্তরে টেকনাফ উপজেলার মূল ভূখণ্ডের সাবরাং ু ইউনিয়ন এবং পূর্বে মায়ানমারের মূল ভূখণ্ডের রাখাইন অবস্থিত।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে ত্বকে নিয়ে আসুন এক্সট্রা গ্লো

সেন্টমার্টিন ইউনিয়নে যোগাযোগের প্রধান পথ হল নৌপথ। টেকনাফ উপজেলার মূল ভূখণ্ড থেকে ট্রলার, স্পীড বোট, জাহাজ ইত্যাদি নৌযানের মাধ্যমে এ ইউনিয়নে যাওয়া যায়। সেন্টমার্টিনের সবচেয়ে আকর্ষনীয় দর্শনীয় স্থান হলো সমুদ্র সৈকত, ছেড়া দ্বীপ, মেরিন পার্ক, পাথরের মানুষ, বঙ্গোপসাগর । সেন্টমার্টিন সারাদেশে প্রতিটি মানুষের পরিচিত একটি দর্শনীয় স্থান। বহুল এই পরিচিত স্থানটিতে সারা বছর ধরেই দর্শনার্থীদের উপস্থিতি দেখা যায়। দেশ বিদেশ থেকে পর্যটকরা ছুটে আসে সেন্টমার্টিনের মনোমুগ্ধকর সৌন্দর্য উপভোগ করার জন্য।

তথ্যঃ গুগল 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment