অসম্ভব সুন্দর ভ্রমণ স্থান মালদ্বীপের বারোস আইল্যান্ড

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • মে ১৬, ২০২১

বিশ্বের অসম্ভব কয়েকটি সুন্দর ভ্রমণ স্থানের তালিকায় বহুল আলোচিত এবং পরিচিত একটি নাম হলো মালদ্বীপের বারোস আইল্যান্ড। সত্যিই অসম্ভব সুন্দর বারোস আইল্যান্ডের প্রাকৃতিক দৃশ্য। ছোট-বড় প্রায় আড়াই হাজার দ্বীপ নিয়ে গঠিত ছোট্ট একটি দেশ মালদ্বীপ। মালদ্বীপের প্রায় সবগুলো দ্বীপই অপার সৌন্দর্য নিয়ে সমুদ্রের বুকে স্থান করে নিয়েছে। সবগুলো দ্বীপের সৌন্দর্য ই দেখার মতো।

পর্যটকদের জন্য একেক দ্বীপে একেক সৌন্দর্য উপভোগ করার সুযোগ রয়েছে মালদ্বীপের এই দ্বীপগুলোতে। তাইতো পর্যটকদের কাছেও মালদ্বীপ একটি অন্যরকম আকর্ষণ। মালদ্বীপের হাজারও দ্বীপের মধ্যে বারোস দ্বীপ অন্যতম সুন্দর একটি দ্বীপ। পর্যটকদের সমুদ্রবিলাসের জন্য এবং নিরালায় সময় কাটানোর জন্য এখানে সমস্ত আয়োজনই রয়েছে। তাই প্রায় সারা বছর ধরে মালদ্বীপে পর্যটকদের আাসা যাওয়া চলতেই থাকে।

আরো পড়ুনঃ প্রতিদিন সকালে লেবু পানি পানে আপনি কি কি পাবেন ?

সারা বিশ্ব থেকেই পর্যটকরা মালদ্বীপের এই দ্বীপগুলো দর্শনের জন্য ছুটে আসে। সৌন্দর্যের দিক থেকে মালদ্বীপ এবং তার দ্বীপগুলো সকল ধরনের পর্যটকদের জন্যই অনেক বড় আকর্ষণ। তাছাড়াও সাধারণ মানুষও ভিড় জমায় মালদ্বীপে শুধু তাদের ভ্রমণ পিপাসা মিটানোর জন্য। স্বর্গীয় সৌন্দর্যের লীলাভূমি মালদ্বীপ প্রজাতন্ত্র ভারত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র এবং পৃথিবীর সবচেয়ে নিচু দেশ। সমুদ্রপৃষ্ঠ থেকে সর্বোচ্চ উচ্চতা মাত্র দুই দশমিক তিন মিটার এবং গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। পৃথিবীর মধ্যে মালদ্বীপের সুন্দর প্রাকৃতিক দৃশ্য খুবই আকর্ষণীয় ও জনপ্রিয়। এখানকার সমুদ্রের পানি পরিস্কার ও নীল এবং বালির রঙ সাদা।

সমুদ্রের মধ্যে হাজার ধরনের মাছ ও সামুদ্রিক প্রানী দেখা যায়। আর এগুলো দর্শনার্থীদের জন্য আকর্ষণ। যদিও সত্তরের দশকের আগে পর্যটনের জন্য একেবারেই পরিচিত ছিল না এদেশ। পরবর্তীতে পর্যটন শিল্পের পরিকল্পিত উন্নতির ফলে আমূল পরিবর্তন এসেছে। সার্কভুক্ত দক্ষিণ এশীয় এদেশ পর্যটকদের কাছে ভীষণ প্রিয়।

আরো পড়ুনঃ স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত ?

বর্তমানে নতুন সংস্কারের কারণে কম খরচে ভ্রমণের সুযোগ সুবিধা বাড়ায় এবং অতুলনীয় স্বর্গীয় সৌন্দর্যের জন্য সবার কাছেই মালদ্বীপ এখন আকর্ষণের কেন্দ্রবিন্দু।সারা বছর ধরে ভ্রমণের জন্য শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে মালদ্বীপ ইতিমধ্যেই তালিকাট শীর্ষে থাকে। কারণ সবসময়ই মালদ্বীপে পর্যটকদের উপস্থিতি দেখা যায়। আর প্রায় সবসময়ই মালদ্বীপের প্রকৃতি থাকে চোখ জুড়ানোর মতো এবং যে কাউকে মুগ্ধ করার জন্য মালদ্বীপ একটি উপযুক্ত স্থান।

মালদ্বীপ দেশটি ছোট-বড় সবমিলিয়ে প্রায় আড়াই হাজার দ্বীপ নিয়ে গঠিত নীলচে পানির এই দেশ। সবগুলো দ্বীপই অপার সৌন্দর্য বহন করে সমুদ্রের বুকে স্থান করে নিয়েছে। প্রতিটি দ্বীপই যেন স্বপ্নের রঙ মাখিয়ে সাজানো। বিশেষ করে কপোত-কপোতীদের জন্য ঘন নীল আর শ্যাওলা সবুজ ঢেউ খেলানো ভারত মহাসাগরের বুকে দোল খাওয়া এই অনিন্দ্য সুন্দর ভূখণ্ডের কোনও তুলনাই নেই। মালদ্বীপের হাজারও দ্বীপের মধ্যে বারোস অন্যতম সুন্দর একটি দ্বীপ।

আরো পড়ুনঃ মেয়েদের তলপেটে ব্যথার কারণ এবং প্রতিকার

পর্যটকদের সমুদ্রবিলাসের জন্য ও নিরালায় সময় কাটানোর সমস্ত আয়োজন রয়েছে এখানে। তাই যেকোনো পর্যটক ঘুরতে এসে বেশ আরামের সহিত ভ্রমণটি উপভোগ করতে পারে এবং সকল সুযোগ সুবিধা থাকায় সকলের জন্যই ভ্রমণটি আরো সহজলভ্য হয়ে উঠে। প্রাকৃতিক সকল উপাদানগুলোর নান্দনিক অনেক ধরনের রুপের খেলা উপভোগ করা যায় মালদ্বীপের প্রত্যেকটি স্থানে।

দিনের বেলার সমুদ্রের ঢেউখেলার সাথে বাতাসের খেলা, রাতের বেলায় সমুদ্রের কালো পানির উপর মাছের লাফানো সহ সকল ধরনের প্রাকৃতিক দৃশ্যের দেখা মিলে খুব সহজে। যে কারণে মালদ্বীপ ভ্রমণের প্রত্যেকটি মূহুর্ত থাকে স্মরণীয়।

তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment