পৃথিবী সৃষ্টির আনুমানিক বয়স কত?

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ২০, ২০১৯

পৃথিবী ঠিক কতদিন আগে সৃষ্টি হয়েছিল, পৃথিবীর বয়স এখন কত! নানা ধর্মের লোকেরা তার এক একটা মনগড়া হিসেব করেছিল। আধুনিক বিজ্ঞানীরা কিন্তু প্রমাণ আর যুক্তি দিয়ে জানতে করেছেন, পৃথিবীর বয়স কত। এ নিয়ে অনেক হিসেব করা হয়েছে তবে তাদের একেক জনের হিসেব একেকরকম। কয়েকজন হিসেব করতে বসলেন, একেবারে প্রথমে যে জ্বলন্ত গ্যাস ছিল, তা কতদিনে জুড়িয়ে জমাট বেঁধে এখনকার অবস্থায় আসতে পারে। তাঁদের হিসেবের ফলে দাঁড়াল ১৫০ থেকে ৩০০কোটি বছর। লর্ড কেলভিন অন্যভাবে হিসেব করে বললেন, পৃথিবীর বয়স ২৭৫ কোটি বছর।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর লরেন্স কুলপ ও ডক্টর জর্জ বেট বললেন, পৃথিবীর বয়স ৪৮০কোটি বছর। বিখ্যাত বিজ্ঞানী ওপারিন বললেন, পৃথিবীর বয়স পাঁচ লক্ষ কোটি বছর। তাঁদের পরেও নানা দেশের বিজ্ঞানী নানা মত প্রকাশ করলেন। এই রকম নানা পন্ডিতের নানা মতের কারণে এই যে নতুন নতুন তথ্য জানা যাচ্ছে, পৃথিবীর বয়স ততই বেশি বলে মনে করতে বাধ্য হচ্ছেন বিজ্ঞানীরা।

আজকাল কতকগুলো পদার্থের তেজস্ক্রিয়তার পরিমাণ নির্ধারণ করে তা থেকে পৃথিবীর প্রকৃত বয়সের হিসেব করার চেষ্টা হচ্ছে। তেজস্ক্রিয় পদার্থ হচ্ছে এমন কতকগুলো মৌলিক পদার্থ যাদের ভেতর থেকে অনবরত তেজ বেরিয়ে যাচ্ছে এবং তার ফলে সেগুলো ভেঙে ভেঙে কোটি কোটি বছর ধরে ধীরে ধীরে অন্য মৌলিক পদার্থে পরিণত হচ্ছে। এইভাবে ইউরেনিয়াম নামে তেজস্ক্রিয় ধাতু ক্রমশ সীসা হয়ে যাচ্ছে। সীসা কিন্তু তেজস্ক্রিয় পদার্থ নয়, তাই তাত আর পরিবর্তন হয় না।

কাজেই পৃথিবীর বুকে কোন পাথরের স্তরে ইউরেনিয়াম আর সীসার পরিমাণ যদি ঠিকভাবে বার করা যায়, তা থেকেও জানা যাবে পদার্থের এই সীসায় পরিণত হতে কতদিন লেগেছিল এবং তা থেকেই মোটামুটি জানা যাবে পৃথিবীর বয়স কত। যখন পৃথিবীর সৃষ্টি হক তখন তা ছিল সূর্যের মতোই জ্বলন্ত গ্যাসপিন্ড। সেটা অবশ্য সূর্যের চেয়ে অনেক গুন ছোট ছিল। এ পর্যন্ত বিজ্ঞানীরা হিসেব করে জানতে পেরেছেন, পৃথিবীর বয়সের নিম্নতম সীমা আনুমানিক দশ বিলিয়ন বছর এবং ঊর্ধ্বতম সীমা প্রায় কুড়ি বিলিয়ন বছর।

কেএস/

Leave a Comment