দুধ খেলে হজমে সমস্যা হয়? এর বিকল্প কি খাবেন জেনে নিন!

  • তাসফিয়া আমিন
  • এপ্রিল ২৪, ২০২০

প্রায় মানুষকে বলতে শোনা যায় যে দুধ তাদের পেটে সহ্য হয় না। মানে, গরুর দুধ খেলেই, এসিডিটি, বদহজম এমনকি কারো কারো ডায়রিয়াও হয়। আমরা জানি দুধ একটি আদর্শ খাবার। আমাদের প্রতিদিন অন্তত ১ গ্লাস দুধ পান করা উচিত। বিশেষ করে বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরের হাড়ের ক্ষয়রোধে দুধে থাকা ক্যালসিয়ামের ভুমিকা অপরিসীম।

আরো পড়ুন : পাকা কলা সংরক্ষণের সহজ উপায়

দুধ পানে যদি হজমে সমস্যা হয় তাহলে এর বিকল্প কি খাবেন যা দুধের পুষ্টিগুণ সরবরাহ করবে এবং সেই সাথে দুধের সাধও পাবেন?

এর সবচেয়ে সঠিক এবং উপযুক্ত উত্তর হল দই। এখন নিশ্চয়ই আপনি ভাবছেন দুধ থেকেই তো দই তৈরি তাহলে দই খেলেও তো হজমে সমস্যা হতে পারে! কেনো দুধ খেলে হজমে সমস্যা হয় এবং কেনো দুধের পরিবর্তে দই খাবেন এই বিষয়ে আমরা জানবো আজ।

আরো পড়ুন : ছয় মাস বয়সের পূর্বেই বাচ্চাকে শক্ত খাবার খাওয়াচ্ছেন?

যাদের দুধ খেলে পাকস্থলীতে সমস্যা হয় অর্থাৎ দুধ খেলে ভালো ভাবে হজম হয় না তাদের এই সমস্যাটিকে বলা হয় ‘ল্যাকটোজ ইনটলারেন্স’। দুধে যে শর্করা থাকে, তাকে বলা হয় ল্যাকটোজ, আর এই ল্যাকটোজ হজম করতে না পারার পরিস্থিতিকে বলা হয় ল্যাকটোজ ইনটলারেন্স।

আমাদের পাকস্থলীর ক্ষুদ্রান্ত্র থেকে নির্গত ল্যাকটেজ নামক একপ্রকার এনজাইম দুধের শর্করা হজমে সাহায্য করে থাকে। যাদের শরীরে এই ল্যাকটেজ এনজাইমের ঘাটতি রয়েছে তারা সাধারণত দুধ খেয়ে হজম করতে পারেন না।

আরো পড়ুন : শিশুর আচরণগত সমস্যা যেভাবে নিয়ন্ত্রণ করবেন!

এবার দেখে নিন কেনো দুধের পরিবর্তে দই খাবেন?

দই হলো ফারমেন্টেড খাদ্য অর্থাৎ উপকারী ব্যাকটেরিয়া দ্বারা গাজন পক্রিয়ার মাধ্যমে দই তৈরি করা হয়। গাজন পক্রিয়ার সময় দুধে থাকা শর্করা ল্যাকটোজ ভেঙ্গে ল্যাকটিক এসিডে পরিণত হয়। ফলে যাদের ল্যাকটোজ ইনটলারেন্স আছে অর্থাৎ দুধ খেলে হজম হয় না তাদের দই হজমে কোন সমস্যা হয় না। তাই দুধের বিকল্প হিসেবে দই খেতে পারেন অনায়াসে, এতে করে দুধের চেয়েও কয়েকগুন বেশি পুষ্টিগুন পাবেন। দই ছাড়াও দুধের পরিবর্তে চিজ বা পনির, সয়া দুধ, নারিকেলের দুধ এবং এমন্ড বাদামের দুধ খেতে পারেন। এগুলো কিন্তু দুধের মত পেটে সমস্যা করবে না।

Leave a Comment