ত্বকের কালচে দাগ ছোপ দূর করবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ২৮, ২০২২

বিভিন্ন কারণে ত্বকে পরে কালচে দাগ ছোপ।হরমোনের ভারসাম্যহীনতা, হাইপার পিগমেন্টেশনসহ বেশ কয়েকটি কারণে মুখের চারপাশে কালো দাগ বা ছোপ পরতে পারে।

যদিও মেলানিন সূর্যের রশ্মি ও ক্ষতিকারক রাসায়নিক থেকে ত্বককে রক্ষা করার জন্য অপরিহার্য, তবে এর অত্যাধিক পরিমাণে পিগমেন্টেশনেও কালো দাগ পড়ে ত্বকে।

অনেকের ত্বকে কালচে দাগ ছোপ পরে, তবে বেশিরভাগই তা মেকআপ দ্বারা ঢেকে রাখেন। তবে কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহারের মাধ্যমে আপনি খুব সহজেই কিন্তু ত্বকের কালচে দাগ দূর করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিছু উপায়...

আরো পড়ুনঃ সুস্বাদু নিরামিষ রেসিপি সাউথ ওয়েস্ট পাস্তা

লেবু: লেবু কোলাজেন বাড়ায় ও প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্য সম্পন্ন। মধু বা টক দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করলে উপকৃত হবেন। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে।

বেসন: ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে বেসন। ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে এই প্রাকৃতিক উপাদান। এটি ত্বকের কালচে দাগ ও হালকা করে। এজন্য বেসন, এক চিমটি হলুদ ও সামান্য কাঁচা দুধ দিয়ে ফেসপ্যাক তৈরি করুন।

ত্বকের কালচে স্থানে এটি ব্যবহার করুন ১০-১৫ মিনিটের জন্য শুকিয়ে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। নিয়মিত ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

পেঁয়াজের রস: পেঁয়াজ এন্টিঅক্সিডেন্ট এর একটি দুর্দান্ত উৎস। ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে এটি। এমনকি ত্বকের কোষগুলোকে সুস্থ রাখতে ও বার্ধক্যজনিত লক্ষণগুলো কমাতেও সাহায্য করে পেঁয়াজের রস।

আরো পড়ুনঃ ঝটপট বানিয়ে ফেলুন বাদামের হালুয়া

আলু: ভিটামিন ও খনিজে ভরপুর আলুর রস ত্বকের কালচে দাগ দূর করতে দারুন কার্যকরী। এজন্য আলুর রস ত্বকের কালচে স্থানে ব্যবহার করুন। এরপর শুকিয়ে ধুয়ে নিন ত্বক।

মটরশুটি গুঁড়া: কিছু শুকনো মটরশুটি মিহি করে গুড়া করে নিন। দুধের সঙ্গে মিশিয়ে মিশ্রণ পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ ত্বকে ব্যবহার করে ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সবুজ মটরশুঁটি ম্যালানিন কমায়, ফলে ত্বকের পিগমেন্টেশন হালকা হতে শুরু করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment