ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এবং আর্থ্রাইটিস রোগের জন্য উপকারী মটরশুঁটি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৪, ২০২১

আর্থ্রাইটিস (Arthritis) রোগের (Disease) জন্য উপকারী মটরশুঁটি সে সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, দিনে টুকরো মাছ বা মাংসের বদলে খেতে পারেন এক বাটি মটরশুঁটি কারণ এটি একদিকে যেমন পুষ্টিগুণে ভরপুর তেমনি এতে খুব কম পরিমাণে ক্যালোরি এবং ফ্যাট আছে।

এতে কোনো কোলেস্টেরল (Cholesterol) ও নেই। এটা সিদ্ধ, কাঁচা কিংবা যেকোন রান্নার সঙ্গেও ব্যবহার করা যায়। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ১০টি মটরশুঁটি বা ৩৪ গ্রাম পরিমাণ মটরশুটিতে ভিটামিন সি পাওয়া যাবে ২০ দশমিক ৪ গ্রাম।

আরো পড়ুনঃ চুলের বৃদ্ধি বাড়াতে কিছু পরামর্শ জেনে নিন

প্রোটিনের চাহিদার প্রায় ২৩ শতাংশ পরিমাণ মটরশুঁটির মাধ্যমে পূরণ হয়। আর ভিটামিন-সি শরীরের রোগ-প্রতিরোধ বাড়াতে দারুন কার্যকরী। শীতকালের সুস্থ থাকতে তাই নিয়মিত মটরশুঁটি খেতে পারেন। মটরশুঁটিতে ক্যালরির পরিমাণ অল্প কিন্তু এটি অন্যান্য পুষ্টিগুণে ভরপুর।

এক কাপ পরিমান মটরশুঁটিতে ১০০-এর কম ক্যালোরি থাকে কিন্তু এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার পাওয়া যায়। এ কারণে এটি ওজন কমাতে ভূমিকা রাখে। অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান থাকায় মটরশুঁটি আর্থ্রাইটিস রোগের জন্য উপকারী।

আরো পড়ুনঃ মাত্র ৫ দিনের ডায়েটে ওজন কমিয়ে ফেলুন

প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন মটরশুঁটিতে থাকায় এটি হজমে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য সারায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান ডায়াবেটিস প্রতিরোধে ভূমিকা রাখে।

এক কাপ পরিমান মটরশুঁটিতে ৪৪ শতাংশ ভিটামিন কে থাকে যা হাড় গঠনে ভূমিকা রাখে। মটরশুঁটিতে থাকা নায়াসিন উপাদান রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ফলে হৃদপিণ্ডকে সুস্থ রাখতে এটি বেশ কার্যকরী।

আরো পড়ুনঃ সন্তানকে সুশিক্ষা দিতে যেসব ভুল করে থাকে অভিভাবকেরা

এছাড়া চুল পড়া আটকাতে, চোখের দৃষ্টি টানটান রাখতে, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে মটরশুঁটি খুব উপকারী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment