সন্তানকে সুশিক্ষা দিতে যেসব ভুল করে থাকে অভিভাবকেরা

  • কবিতা আক্তার
  • জুলাই ৬, ২০২১

বাচ্চারা নানান ধরনের ভুল তো করেই থাকেই। তবে অভিভাবকরাও সাধারণ কিছু ভুল করে বসেন। যা বাচ্চাদের জন্য ক্ষতিকর প্রমাণিত হয়। তাই অভিভাবকদেরও উচিত নিজের ভুল ত্রুটি বুঝে তার সংশোধন করা।

বাচ্চাদের নষ্ট করা: সমস্ত অভিভাবককে ভালোবাসে, আদর যত্নে নিজের সন্তানের লালন পালন করে। তাদের সমস্ত শখ, আহ্লাদ ও চাহিদা পূরণ করে। তবে অনেক সময় মা-বাবার এই ভালোবাসারই অনৈতিক ফায়দা তোলার চেষ্টা করে বাচ্চারা।

আরো পড়ুনঃ স্বর্ণজয়ী নীলিমা সংসার সামলেও ৩৮ তম বিসিএস-এ তৃতীয় হলেন!

আবার নিজের ভাই বা বোনের আগমনের কথা জানতে পারলে, তারা নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করে। এই নিরাপত্তাহীনতায় পরবর্তীকালে হিংসা ও দ্বেষে পরিণত হয়। অনেক সময় বাচ্চারা অবসাদগ্রস্ত হয়ে পড়ে। নিজের অস্তিত্বের সংকটে ভুগতে থাকে।

প্রয়োজনের অতিরিক্ত নিরাপত্তা প্রদান: বাচ্চাদের প্রয়োজনের তুলনায় বেশী নিরাপত্তা প্রদান করলে তাদের আত্মবিশ্বাস দুর্বল হয়ে পড়ে। এমন সময় তাদের সামনে কোন আত্মবিশ্বাসী বাচ্চা এলে তারা তাদের প্রতি ঈর্ষান্বিত হয়ে পড়েন এবং তাদের মধ্যে হীনমন্যতার ভাব জন্মায়।

অন্য বাচ্চার সঙ্গে তুলনা: প্রতিযোগিতার যুগে অধিকাংশ অভিভাবকই অন্য বাচ্চার সঙ্গে নিজের সন্তানের তুলনা করে থাকেন। এর ফলে ও বাচ্চাদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব ঈর্ষা জন্ম নেয়। আবার তাদের মধ্যে আত্মবিশ্বাস ও কমতে থাকে। এ সমস্ত কারণে বাচ্চারা সমস্যায় পড়তে পারেন।

আরো পড়ুনঃ আদা পানি পানের উপকারিতা কী? জানুন তৈরির উপায়সহ

মনে রাখবেন, তুলনা করার ফলে শুধু তাদের মনে হিংসায় জন্ম নেবে না, বরং আত্মবিশ্বাসের অভাব দেখা দেবে।

প্রথম সন্তানের তুলনায় কনিষ্ঠ সন্তানের উপর অধিক নজর দেওয়া: অধিকাংশ অভিভাবককেই এই পরিস্থিতির মুখোমুখি হতে হয়। প্রথম সন্তান বড় হয়ে গেলে, কনিষ্ঠ সন্তানের প্রতি অধিক যত্নবান হয়ে পড়েন অভিভাবকরা। এটা স্বাভাবিক ঘটনা হলেও, শিশু মনটা বোঝেনা। নিজের ভালোবাসা ভাগ হতে দেখে বাচ্চারা খিটখিটে মেজাজের হয়ে পড়ে। নিজের ছোট ভাই বা বোনের জন্য তাদের মনে ঘৃণা ও ঈর্ষা জন্মায়।

বাচ্চাকে অতিরিক্ত নিয়ন্ত্রণে রাখা: বাচ্চাদের অনুশাসনের মধ্যে রাখার জন্য কিছু অভিভাবক তাদের ওপর প্রয়োজনাতিরিক্ত বাধানিষেধ আরোপ করেন। বাচ্চাদের সব সময় নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন। জোর করে নিয়ম-কানুন চাপিয়ে দেওয়া, সব সময় স্ট্রীট ব্যবহার করার ফলে তাদের মনের মধ্যে ক্ষোভ দানা বাঁধতে থাকে। পাশাপাশি তাদের আত্মবিশ্বাস কমে যায়।

আরো পড়ুনঃ সকালে খালি পেটে খাবেন যেসব খাবার

কোন কোন বিষয়গুলি নজর রাখবেন:

১. নিজের সন্তানকে ভালোবেসে বড় করতে কোন বাধা নেই। সন্তানের পছন্দের জিনিস এনে দেওয়া বা তাদের কথা শোনার ক্ষেত্রেও কোনো প্রতিবন্ধকতা নেই। কিন্তু তাদের চাহিদার প্রয়োজনীয়তা আছে কিনা, তা তাদের বোঝান। ছেলে বা মেয়ে একবার কিছু চাইলেও এবং সঙ্গে সঙ্গে তা হাজির করে দিলেন, তা করবেন না।

এমন করলে তারা টাকার গুরুত্ব বুঝবে না। আবার অপেক্ষা করতে শিখবে না। কারণ তাদের মনে বসে যাবে যে, সঙ্গে সঙ্গে কিছু চাইলে তা পেয়ে যাওয়াই স্বাভাবিক। কিন্তু কখনো এর অন্যথা হলে তারা ক্ষুব্ধ হয়ে উঠতে পারে। পরবর্তীকালে আপনার সঙ্গে খারাপ ব্যবহার করতে পারে।

আরো পড়ুনঃ যেসব নারীর স্তন ও জরায়ু ক্যান্সারের ঝুঁকি বেশি!

২. অতিরিক্ত নিরাপত্তা প্রদান ও তাদের ক্ষতি করতে পারে। জীবনের কঠিন বাস্তবের মুখোমুখি হওয়ার সময় অভিভাবকরা সবসময় ঢাল হয়ে দাঁড়ালে, বাচ্চারা সংঘর্ষের শক্তি সঞ্চার করতে পারবে না। অল্প বয়স থেকেই দুর্বল হতে শুরু করবে তারা।

তাই কোন কোন পরিস্থিতির মোকাবিলা করার জন্য বাচ্চাকে স্বাধীন ছেড়ে দিন। সামনেথেকে নিরাপত্তা প্রদানের পরিবর্তে, পিছনে দাঁড়িয়ে তাদের সমর্থন যোগান। ভরসা দিন, কিছু হলে আপনি আছেন, কিন্তু সেই পথটি ওকে একাই অতিক্রম করতে হবে।

আরো পড়ুনঃ বাড়িতে সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে ২টি ফুড কালার তৈরির পদ্ধতি

৩. কনিষ্ঠ সন্তানের দেখাশোনায় অধিক সময় ব্যয় হয়। সেই সময়টি তখন নিজের মায়ের কাছ থেকে বড় ছেলে বা মেয়ে পায়না। তাই যতটা সম্ভব বড় ছেলে বা মেয়ে কেউ সময় দিন। বড় সন্তান কেউ ছোট ভাই বা বোনের দায়িত্ব পালন করতে দিন।

ছোটখাটো কাজ করা যেমন পাউডার লাগানো, গা হাত পা মুছে দেওয়া, কিছু জিনিস হাতে হাতে এগিয়ে দিতে বলুন নিজের বড় ছেলে বা মেয়েকে। এর ফলে পরস্পরের মধ্যে ভালোবাসা জন্ম নেবে। এমনকি বড় দাদা বা দিদি হওয়ার দায়িত্ব বুঝতে পারবে তারা।

আরো পড়ুনঃ কলা খুব সহজে পচে যায়? কলার পচন রোধ করার ৬টি দারুণ কৌশল

৪. অত্যাধিক নিয়ন্ত্রণের ফলে হিতে বিপরীত হতে পারে। সাধারণ বা ছোটখাটো বিষয় সন্তানকে সিদ্ধান্ত নিতে দিন। এমনকি ভালো সিদ্ধান্তের জন্য তাদের প্রশংসা জানান। যেমন- নিজের জামা কাপড় তাদেরই পছন্দ করতে দিন।

আবার তারা নাচ বা গান শেখার ইচ্ছে প্রকাশ করলে তা পুরো করুন। এর ফলে তারা সিদ্ধান্ত নিতে ভয় পাবেনা। আবার ঠিক বা ভুল বিচার করতে শিখবে।

আরো পড়ুনঃ হঠাৎ কেউ স্ট্রোক করলে কি করবেন? জেনে নিন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment