বিয়ের পর নারীদের ওজন বাড়ে যেসব কারণে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৫, ২০২১

বিয়ের সময় হালকা পাতলা মেয়েটির বিয়ের পর দিন থেকেই ওজন বেড়ে চলে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন এই পরিবর্তন? যদিও অনেকের ধারণা বিয়ের পরে নিয়মিত শারীরিক মিলনই এর জন্য দায়ী। আসলে এই ধারণাটি একদম ভুল। বরং সুস্থ শারীরিক সম্পর্কের ফলে হার্ট ভালো থাকে, মানসিক চাপ কমে। এবার চলুন জেনে নেওয়া যাক, বিয়ের পরে মেয়েদের ওজন বেড়ে যাওয়ার সঠিক কারণটি...

আরো পড়ুনঃ মিষ্টি স্বাদে কাঁচা কাঁঠাল রান্না করবেন যেভাবে

হরমোনের পরিবর্তনঃ বেশিরভাগ চিকিৎসকই নিশ্চিত করেছেন যে, নিয়মিত শারীরিক মিলনের কারণে কেউ মোটা হয়ে যায় না। কিন্তু শারীরিক মিলমের ব্যালান্সের অভাবের কারণে অনেকসময় শরীরে কিছু হরমোনের পরিবর্তন হয়৷ যা ওজনে প্রভাব ফেলতে পারে। তবে শুধু শারীরিক মিলন নয়, অনেককিছুর উপর এই হরমোনের পরিবর্তন নির্ভরশীল। পিউবার্টি এজ, মেনস্ট্রুয়াল সাইকেল, মেনোপজের মতো বিষয়গুলো মাথায় রাখতে হবে। সেক্স হরমোনের কমা বা বাড়ার ওপর শরীরের ওজন নির্ভর করে অনেকটাই। ফলে ওজন বাড়তে থাকলে হরমোনের লেভেল ঠিক রয়েছে কিনা, একবার পরীক্ষা করিয়ে নিন।

বিয়ের পর ছেলেদেরও ওজন বাড়েঃ বিয়ের পরে শুধু যে মেয়েদের ওজন বাড়ে, তা কিন্তু নয়। অনেকসময় ওজন বাড়তে পারে ছেলেদেরও। তাই বলা চলে ওজন বাড়ার সাথে দৈনন্দিন শারীরিক মিলনের কোনো সম্পর্ক নেই। বিয়ের পর অন্যান্য বিভিন্ন বিষয়ের ওপর ওজন বৃদ্ধির বিষয়টা নির্ভর করে।

শারীরিক মিলনে ওজন কমেঃ শারীরিক মিলনে হার্ট ভালো থাকে, স্ট্রেস কমে এবং সবচেয়ে বড় কথা, এক্সট্রা ক্যালোরি খরচ হয়ে যায়। ফলে ওজন তো কমবেই। অন্তত দৈনিক শারীরিক মিলনে ওজন নিয়ন্ত্রণে থাকে বলেই প্রমাণ হয়েছে বিভিন্ন গবেষণায়।

আরো পড়ুনঃ স্পাইসি চিকেন পিক্কাটা

ওজন যদি না কমেঃ ওজন বাড়ার জন্য শারীরিক মিলনকে দায়ী করা বাদ দিন। বরং স্বামী স্ত্রীর সম্পর্ক সুন্দর রাখতে এর প্রয়োজন আছে। আর স্বাস্থ্যকর ও পরিমিত খাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চার অভ্যাস করুন। ওজন নিয়ন্ত্রণে থাকবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment