রূপচর্চায় গ্রীন টি ব্যবহারের সঠিক পদ্ধতিগুলো জেনে নিন

  • কবিতা আক্তার
  • অক্টোবর ১৩, ২০২১

আদিকাল থেকেই মানুষ তার সৌন্দর্য রক্ষায় ভেষজ প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখে। রূপচর্চায় প্রাকৃতিক উপাদান ব্যবহার আগে যেমন ছিল এখনো আছে। তবে অনেকেই ত্বকের যত্নে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করছেন। যা ত্বকের মারাত্মক ক্ষতি করে। তাই ত্বকের ক্ষতি এড়াতে অনেকেই এখন ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করছেন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

তেমনি একটি প্রাকৃতিক উপাদান হচ্ছে গ্রীন টি। গ্রীন টি তে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বক উজ্জ্বল করে প্রাকৃতিক ভাবে। এছাড়া ব্রণ ও ত্বকের বলিরেখা দূর করতেও নিয়মিত ব্যবহার করতে পারেন গ্রীন টি'র ফেসপ্যাক। চলুন এবার জেনে নেয়া যাক গ্রীন টি'র ফেসপ্যাক কিভাবে তৈরি ও ব্যবহার করবেন-

গ্রীন টি ও মধুঃ মধু ও গ্রীন টি'র লিকার একসঙ্গে মেশান। মিশ্রণে ১ চা চামচ অলিভ অয়েল দিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। এটি ত্বকের রুক্ষতা দূর করবে।

গ্রীন টি ও চালের আটাঃ তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক। আধা কাপ গ্রীন টি'র লিকারের সঙ্গে ২ চা চামচ চালের আটা ও ১ চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ ও অতিরিক্ত তেল দূর হবে।

আরো পড়ুনঃ গোলাপ গ্রাম , যেখানে একই সাথে পাবেন গোলাপের সুবাস আর কাঁটার আঘাত।

গ্রীন টি ও দুধের সরঃ আধা কাপ দুধের সরের সঙ্গে গ্রীন টি'র লিকার মেশান। ১ চা চামচ মোটা দানার চিনি মিশিয়ে অপেক্ষা করুন কিছুক্ষণ। চিনি গলে গেলে ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া দূর করবে এটি।

গ্রীন টি ও লেবুঃ গ্রীন টি লিকারের সঙ্গে লেবুর রস ও ১ চা চামচ অলিভ অয়েল এবং ক্যাস্টর অয়েল মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলিরেখা দূর করে উজ্জ্বল ও সুন্দর করবে ত্বক।

গ্রীন টি ও অ্যালোভেরাঃ গ্রীন টি'র সঙ্গে অ্যালোভেরার জেল ও লেবুর রস মেশান। মিশ্রণটি চক্রাকারে ত্বকে ম্যাসাজ করুন ১০ মিনিট। আরো ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। মরা চামড়া দূর করে ত্বকের জৌলুস নিয়ে আসবে এই ফেসপ্যাক।

আরো পড়ুনঃ কড়াই মাংস

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment