বন্যার সময় আপনার করণীয় জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ২০, ২০২২

বন্যা পরিস্থিতি সবার জন্য ভীতিকর হলেও এ সময় সবার শান্ত থেকে ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিতে হবে। বন্যা থেকে নিজেকে ও পরিবারকে বাঁচাতে সবাইকে সতর্ক থাকতে হবে। এ সময় বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। জেনে নিন করণীয়...

- বন্যার পানি বাড়িতে উঠলে কোথায় আশ্রয় নেবেন সে বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিন। পরিবারের সবার মতামত নিন। প্রয়োজনে বাড়ি ছেড়ে নিজ এলাকার বাইরে আত্মীয় বা বন্ধুর বাড়িতে আশ্রয় নিন। যেখানেই থাকুন না কেন নিশ্চিত করুন পরিবারের সবাই একসঙ্গে আছেন।

- স্থানীয় জরুরি ব্যবস্থাপনা অফিস, পরিকল্পনা ও জোনিং বিভাগের সাথে যোগাযোগ রাখুন। এই সমন্বয়কদের মনোনীত আশ্রয় কেন্দ্র থাকবে, যেমন স্কুল বা স্টেডিয়াম। সেসব স্থানে আশ্রয় নিতে পারেন।

- সময় থাকলে বাড়ির প্রধান পাওয়ার সুইচ এর ইউটিলিটিগুলো বন্ধ করে দিন। কারণ বৈদ্যুতিক সংযোগ পানির সংস্পর্শে আসলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

আরো পড়ুনঃ সন্তানকে ডিপ্রেশন থেকে বাঁচাতে অভিভাবকের করণীয়

- বন্যার পানি বাড়তে থাকলে যত দ্রুত সম্ভব ঘরে থাকা মূল্যবান জিনিস গুলো নিয়ে উঁচু স্থানে আশ্রয় নিন। আপনার গুরুত্বপূর্ণ নথিগুলো প্লাস্টিকের ফোল্ডারে রাখার চেষ্টা করুন।

- আপনার কাছে সময় থাকলে একটি সারভাইভাল কিট প্যাক করুন। সেখানে কমপক্ষে তিন দিনের জন্য পর্যাপ্ত খাবার ও পানি নিন। প্রত্যেকের জন্য একটি করে পোশাক, প্রয়োজনীয় ঔষধ রাখুন। পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, জন্ম নিবন্ধন, ব্যাংকের কাগজপত্র, নগদ অর্থ জলরোধী পাত্রে সংরক্ষণ করুন।

- জরুরী তথ্যের জন্য রেডিও স্থানীয় পরিবর্তনকারী সিস্টেম বা সরকারি নির্দেশাবলী শুনুন।

- বন্যার পানিতে হাঁটবেন না, সাতার কাটবেন না বা গাড়ি চালাবেন না। কারণ ৬ ইঞ্চি পানির স্তরেও আপনি নিয়ন্ত্রণ হারাতে পারেন।

আরো পড়ুনঃ ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক কিছু লক্ষণ

- আপনি যদি গাড়িতে থাকেন ও চারপাশে পানি উঠতে থাকে তাহলে দ্রুত গাড়ি ছেড়ে উঁচু জায়গায় চলে যান।

- ভেজা বৈদ্যুতিক যন্ত্রপাতি থেকে দূরে থাকুন এতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি আছে।

- কোনো ব্রিজে আশ্রয় নেওয়া উচিত নয় কারণ দ্রুত প্রবাহিত পানি সেতুর উপর দিয়ে প্রবাহিত হতে পারে। তার চেয়ে উঁচু জমিতে আশ্রয় নিন।

- কোন বিল্ডিং-এ আটকা পড়লে ও পানি বাড়তে থাকলে ভুলেও লাফ দেবেন না। তারচেয়ে বরং বিল্ডিং এর ছাদে অবস্থান করুন।

আরো পড়ুনঃ ত্বকের ঔজ্জ্বল্য হারিয়ে গেছে? ঝটপট ত্বককে করে তুলুন উজ্জ্বল

- চলন্ত পানিতে নামার চেষ্টা করবেন না। তাহলে আপনি ভেসে যেতে পারেন। আর যদি পানিতে পড়ে ও যান তাহলে স্রোতের উল্টো দিকে মাথা রেখে সাঁতার কাটুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment