ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক কিছু লক্ষণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ১৭, ২০২২

পরিসংখ্যান বলছে, ক্যান্সার আক্রান্ত রোগীদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের সবচেয়ে বেশি। প্রায় ২৫ শতাংশ রোগী ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হন।

অথচ প্রাথমিক অবস্থায় এই রোগকে চিহ্নিত করা বেশ কঠিন। জানুন ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক কয়েকটি লক্ষণ। কাশির সঙ্গে যদি এসব লক্ষণ দেখা দেয় তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

- শ্বাসনালীর যেকোনো ধরনের সমস্যার প্রথম লক্ষণ হলো কাশি। ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ ও একই।

তবে সাধারন কাশি কয়েক সপ্তাহের মধ্যেই সেরে গেলেও ফুসফুসের জটিলতার কারণে হওয়া কাশি সহজে সারে না। বরং আরও তীব্রতর হয় কাশির যন্ত্রণা।

- কাশির পাশাপাশি ফুসফুসের ক্যান্সারের আরো কিছু লক্ষণ থাকে যা অনেক সময় উপেক্ষা করেন অনেকে।

আরো পড়ুনঃ পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ, কীভাবে খাবেন জানুন

শ্লেষ্মার সঙ্গে রক্তক্ষরণ বা লাল রঙ্গের কফ ও ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। কাশির ধরনের পরিবর্তন ক্যান্সার কোষের বৃদ্ধির লক্ষণ হতে পারে।

- কাশির সঙ্গে যদি বুকে ব্যথা হয় কিংবা ব্যথা কিছুতে না কমে তাহলে ও চিন্তার বিষয়। শ্বাস নেওয়ার সময় বা হাসতে গিয়ে ব্যথা অনুভূত হওয়া অস্বাভাবিক নয়। অল্প কাঁচা হাঁপিয়ে ওঠা বা ক্লান্ত লাগার মত অসুবিধাও ক্যান্সারের লক্ষণ হতে পারে।

- ক্যান্সার শরীরে বাসা বাধলে প্রধান লক্ষণ ছাড়াও আরও বেশ কিছু লক্ষণ দেখা দেয়। কিছু ক্ষেত্রে কোনো কারণ ছাড়াই বসে যায় গলা।

প্রায় সব ধরনের ক্যান্সারের ক্ষেত্রেই দেখা যায়, দ্রুত ওজন কমে যায় আক্রান্তের। ক্ষুধামন্দা, বারবার ঠান্ডা লাগা, দীর্ঘদিন সংক্রমণ থেকে মুক্তি না পাওয়া ইত্যাদি লক্ষণ হতে পারে এই মরণ রোগের।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment