পুষ্টিগুণে সমৃদ্ধ বরবটি খাবেন যে ৫ পদ্ধতিতে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৩, ২০২১

সবুজ শাকসবজিতে আমাদের অনেকের অরুচি রয়েছে। তবে অস্বীকার করার উপায় নেই যে খাবারের এই আইটেমটি অত্যন্ত পুষ্টিকর এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ নানা স্বাস্থ্যকর উপাদানে সমৃদ্ধ।

সুতরাং, যদি আপনি স্বাস্থ্যকর শরীর চান তবে খাদ্য তালিকা থেকে সবুজ শাকসবজি বাদ দেওয়া মোটেও বুদ্ধিমানের কাজ হবে না। তাছাড়া সবুজ শাক সবজির মধ্যে বরবটি সবজি অত্যন্ত সুস্বাদু। একে নানাভাবে প্রস্তুত করা যায়। এতে রয়েছে ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড ফাইবার এবং হৃদযন্ত্র রক্ষাকারী উপাদান ক্যালসিয়াম। নিজে বরবটি সবজি প্রস্তুত করার ৫ উপায় তুলে ধরা হলো:

আরো পড়ুনঃ বাদাম, চন্দনে ত্বকের যত্ন নিন

১. ভাপে সিদ্ধ: বরবটি থেকে বেশি স্বাস্থ্য সুবিধা পাওয়ার ভালো উপায় হচ্ছে একে ভাপে সিদ্ধ করা। ভাপে সিদ্ধ করার সময় আপনি এর সঙ্গে গাজর ফুলকপি ইত্যাদি যোগ করতে পারেন।

২. স্যান্ডউইচ: খাবারটি আমাদের অনেকের প্রিয়। কিন্তু স্বার্থপর না হওয়ায় যারা এটি খেতে পারেন না তারা বরবটি বা শিমকে নিতে পারেন এর সঙ্গে। একটু পনির, প্রয়োজনমতো লবণ ও মরিচ বরবটির সঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন মজাদার স্যান্ডউইচ।

৩. পাস্তা: কেবল শিশু কেন, আপনারও তো প্রিয় খাবার পাস্তা। তাই তৈরি করে ফেলতে পারেন পাস্তার নতুন রেসিপি। মুরগির মাংস, শিম বা বরবটি, সবুজ শাক ইত্যাদি উপকরণ ব্যবহার করে প্রচলিত প্রক্রিয়ায় তৈরি করতে পারেন সুস্বাদু পাস্তা।

৪. বরবটি ফ্রাই: প্যানে গরম তেলে ছেড়ে দিন কিছু সবুজ বরবটি, কাঁচা মরিচ এবং পেঁয়াজ। নাড়তে থাকুন যতক্ষন না খাওয়ার উপযোগী হয়। তারপর গরম গরম পরিবেশন করুন।

আরো পড়ুনঃ ত্বকের বলিরেখা দূর করার প্রাকৃতিক উপায়

৫. কুড়মুড়ে বরবটি: পছন্দ মতো বরবটি কাটুন। এরপর তা ভালো করে মেশান মসলাযুক্ত বেসনের সাথে। এবার তেলে ভাজি করুন। কড়া ভাজি হ‌ওয়ার আগেই নামিয়ে ফেলুন। আপনি এটি দইয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। কিংবা গরম গরম পরিবেশন করতে পারেন ধনেপাতা বা পুদিনা পাতার চাটনি দিয়ে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment