বাঁধাকপির পুষ্টিগুণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৫, ২০২১

বাঁধাকপির ইংরেজি নাম cabbage। এর বৈজ্ঞানিক নাম Brassica oleracea। বাঁধাকপির ইতিহাস সঠিকভাবে জানা না গেলেও অনুমান করা হয় যে খ্রিস্টপূর্ব ১০০০ অবরোধে ইউরোপের কোনো এক জায়গায় চাষ হয়। বিশেষ করে এই জায়গায় ধরা হয় ভূমধ্যসাগরীয় দক্ষিণ ইউরোপে।

বাংলাদেশে ১৯৬০ এর দশকে বাঁধাকপি চাষ শুরু হয়। আমাদের দেশের শুধুমাত্র সবুজ বাঁধাকপি পাওয়া গেলেও পৃথিবীর অন্যান্য দেশে এর কয়েকটি ধরন দেখতে পাওয়া যায়। যেমন লাল, সাদা, গাঢ় সবুজ, হালকা সবুজ, বেগুনী ইত্যাদি রঙের বাঁধাকপি।

পুষ্টিবিদদের মতে প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে- খাদ্যশক্তি- ২৫ কিলোক্যালরি, শর্করা- ৫.৮ গ্রাম, চিনি- ৩.২ গ্রা্ম, খাদ্য‌আঁশ- ২.৫ গ্রাম, চর্বি- ০.১ গ্রাম,  আমিষ- ১.২৮ গ্রাম, থায়ামিন- ০.৬৬১ মিলিগ্রাম, রিবোফ্লেভিন- ০.০৪০ মিলিগ্রাম, নিয়াসিন- ০.২৩৪ মিলিগ্রাম, ভিটামিন বি৬- ০.১২৪ মিলিগ্রাম,

আরো পড়ুনঃ নারীদের লড়াইয়ের শেষ কোথায় ?

প্যানথেটিক অ্যাসিড- ০.২১২ মিলিগ্রাম,ফোলেট-৪৩ আইইউ, ভিটামিন সি- ৩৬.৬ মিলিগ্রাম,  ভিটামিন কে-৭৬ আইইউ, ক্যালসিয়াম- ৪০ মিলিগ্রাম, আয়রন- ০.৪৭ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম- ১২ মিলিগ্রাম, ম্যাংগানিজ- ০.১৬ মিলিগ্রাম, ফসফরাস- ২৬ মিলিগ্রাম, পটাসিয়াম- ১৭০ মিলিগ্রাম, সোডিয়াম- ১৮ মিলিগ্রাম, জিংক- ০.১৮ মিলিগ্রাম, ফ্লুরাইড- ১আইইউ পুষ্টিগুণের পাশাপাশি বাঁধাকপির রয়েছে নানা রোগ প্রতিরোধের ক্ষমতা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment