মটরশুঁটি খাওয়া জরুরী যেসব কারণে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৪, ২০২১

শরীর ফিট রাখতে প্রোটিনের গুরুত্ব অনেক। এজন্য প্রতিদিনই স্বাস্থ্য সচেতনদের খাদ্য তালিকায় থাকে মাছ বা মাংস। তবে প্রোটিনের অভাব পূরণ করতে শুধু মাছ বা মাংসে নয়, ভরসা রাখুন মটরশুঁটিতে।

মাছ বা মাংস প্রতিদিন কেনার সামর্থ্য যদি না থাকে তবে খেতে পারেন মটরশুঁটি। এতে আপনার শরীরের প্রোটিন চাহিদা মেটাতে পারে। এবার আসুন জেনে নেই মটরশুঁটি খাওয়া জরুরী যেসব কারণে...

- মটরশুঁটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং পুষ্টি জাতীয় উপাদান। ক্যালোরির পরিমাণ খুবই কম এবং চর্বি নেই বললেই চলে যার ফলে মটরশুঁটি খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

আরো পড়ুনঃ ছোটগল্প : লড়াই  

- মটরশুঁটিতে থাকে জিংক, আয়রন ও ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান এবং উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যার ফলে নিয়মিত মটরশুঁটি খেলে নানা ধরনের অসুখ বিসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

- মটরশুঁটির দানাতে পনিফেলন থাকে, যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। তাছাড়া মটরশুঁটিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান, যা সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়।

- মটরশুঁটিতে অ্যান্টিঅক্সিডেন্ট, ফেনোলিক এসিড, পলিফেনল, ক্যারোটিন ও ক্যাটিসিন নামক উপাদান থাকে। তাই প্রতিদিন মটরশুঁটি খেলে সহজে বয়সের ছাপ পড়েনা।

আরো পড়ুনঃ কপার-টি ব্যবহার করলে পরবর্তী সময়ে জরায়ু ক্যান্সার হতে পারে?

- মটরশুঁটিতে থাকে ফাইবার, যা হজমে সাহায্য করে। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের জন্য মটরশুঁটি খুবই উপযোগী খাবার।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment