টবে বা ছাদে ঢেঁড়সের চাষ পদ্ধতি বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৮, ২০২১

ঢেঁড়স একটি জনপ্রিয় সবজি। ঢেঁড়স আমরা সাধারণত ভাজি, ভর্তা ও তরকারির উপকরণ হিসেবে ব্যবহার করে থাকি। আজকাল ঢেঁড়স অনেকেই বাণিজ্যিকভাবে চাষ করে থাকে। দেশের অভ্যন্তরে এর ব্যাপক চাহিদা আছে। আপনি চাইলে আপনার বাসার পরিত্যক্ত জায়গা, ছাদে, বারান্দায় অথবা বাড়ির আঙিনায় বা উঠোনে এই চাষ করতে পারেন। আসুন জেনে নেয়া যাক-

মাটি তৈরি: ঢেঁড়স চাষের জন্য সবথেকে দোআঁশ অথবা বেলে-দোআঁশ মাটি ভালো। এই মাটি ঢেঁড়স চাষের জন্য উপযোগী। এমন জমি সাধারণত আমাদের নির্বাচন করতে হবে। চারা লাগানোর সময় খেয়াল রাখতে হবে যেন মাটি উর্বর ও ঝুরঝুরে হয়।

আরো পড়ুনঃ যেসব খাবারে  দূর হবে মুখের ব্রণ !

পাত্রের আকৃতি বাছাই: বাণিজ্যিক উদ্দেশ্যে যদি কেউ ঢেঁড়স চাষ না করে বাসার পতিত জমিতে কিংবা বাসার ছাদ বারান্দায় চাষ করতে চাই সে ক্ষেত্রে ঢেঁড়স চাষের জন্য পাত্র বাছাই করা জরুরি। কেননা উপযুক্ত পাত্র ছাড়া কাঙ্খিত ফলন পাওয়া সম্ভব নয়।

ঢেঁড়সের জাত বাছাই: আমাদের দেশে নানা ধরনের ঢেঁড়স রয়েছে। তার মধ্যে কিছু জাত আছে উন্নত মানের। যেমন পুসা সাওনি, কাবুলি ডোয়ার্ফ, লক্ষৌ ডোয়ার্ফ, লং গ্রীন, লং হোয়াইট, পেন্টাগন এগুলো অনেক ভাল জাতের।

ঢেঁড়স রোপনের সঠিক সময়: বছরের যেকোনো সময়ে আপনি ঢেঁড়স এর চাষ করতে পারেন। তবে এক্ষেত্রে শীতকালের শেষ থেকে বৈশাখ মাসের প্রথম পর্যন্ত ঢেঁড়স এর বীজ লাগানো উত্তম। এ সময় গাছ লাগালে ভালো ফলন পাওয়া যায়।

আরো পড়ুনঃ খাবারে যখন কমবে পেটের অবাঞ্ছিত মেদ !

বীজ বপন ও পানি সেচ: ঢেঁড়স বীজ রোপণের জন্য প্রথমে বীজকে ২৪ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। তারপর নির্বাচিত টবের প্রতিটিতে ৩-৪ টি করে বীজ বুনে দিতে হবে। কিছুদিন পর চারা বের হলে সবল ও শক্তিশালী একটি চারা থেকে বাকি চারা উপড়ে ফেলতে হবে। ঢেঁড়স গাছ পানি সহ্য করতে পারে না। গাছের গোড়ায় দাঁড়ানো পানি তাড়াতাড়ি সরিয়ে দিতে হবে।

ঢেঁড়স চাষাবাদ পদ্ধতি: প্রথমে টবের মাটি তৈরি করার জন্য উক্ত মাটিতে বিভিন্ন ধরনের জৈব সার মিশিয়ে মাটি ঝুরঝুরা করে নিতে হবে। এছাড়াও মাটিতে টিএসপি সার ও সরিষার খৈল মেশানো যেতে পারে।

পোকামাকড় দমন ও কীটনাশক প্রয়োগ: ঢেঁড়স গাছে সাধারণত গোয়া পোকার আক্রমণ হয়ে থাকে। এটি গাছের কচি কান্ড ছিদ্র করে গাছের ক্ষতি করে। এছাড়াও মোজাইক নামের আরেক ধরনের ভাইরাস প্রায়ই এই গাছে দেখা যায়। তাই ঢেঁড়স গাছে নিয়মিত কীটনাশক স্প্রে করতে হবে।

যত্ন ও পরিচর্যা: ঢেঁড়স গাছের নিয়মিত যত্ন নিতে হবে। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন আগাছা না জন্মায়। আগাছা জন্মালে তা উঠিয়ে ফেলতে হবে। এবং দেখতে হবে পানি শুকিয়ে গেলে টবের মাটিতে যেন ফেটে না যায়।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে হাত - পা ফর্সা করুন সহজেই

ঢেঁড়স সংগ্রহ: ঢেঁড়স মূলত কাঁচা অবস্থায় সংগ্রহ করতে হবে। যদি বেশি বড় হয় তবে ঢেঁড়স এর কোন স্বাদ থাকে না এবং এটা আঁশ হয়ে যায়। ঢেঁড়স এর বীজ বপনের দুমাস পরে ফল পাওয়া যায়। ঘনঘন ঢেঁড়স তুললে গাছ বেশি পরিমাণে ঢেঁড়স আসে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment