টবে আতা ফল চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১১, ২০২১

আতাফল একটি অল্প প্রচলিত ফল। কারো কারো নিকট খুবই প্রিয় ফল। সাধারণত অন্যান্য ফল শেষ হবার পর আতা ফল পাকতে শুরু করে। তাই এই ফলের কিছুটা গুরুত্ব আছে বৈকি। আতা ফল কাঁচা খাওয়া যায় না। তবে পাকা আতা ফল খুব সুস্বাদু এবং মিষ্টি। আতা ফলের ভিতরে শাঁস সাদা। এই শাঁস‌ই খাবার উপযোগী। প্রায় সব মাটিতে আতা ফলের চাষ করা যায়। এমনকি ছাদে টব বা ড্রামে সহজেই এই ফলের চাষ সম্ভব।

আরো পড়ুনঃ পেটের ভুঁড়ি দ্রুত কমানো সম্ভব ? 

ছাদে আতা ফলের চারা লাগানোর জন্য ২০ ইঞ্চি কালার ড্রাম বা টব সংগ্রহ করতে হবে। ড্রামের তলায় ৩-৫ টি ছিদ্র করে নিতে হবে যাতে গাছের গোড়ায় পানি জমে না থাকে। টব বা ড্রামের তলার ছিদ্রগুলো ইটের ছোট ছোট টুকরো দিয়ে বন্ধ করে দিতে হবে।

টব বা ড্রামের গাছটিকে ছাদের এমন জায়গায় রাখতে হবে যেখানে সব সময় জোর থাকে। এবার ২ ভাগ বেলে দোআঁশ মাটি, ১ ভাগ গোবর, ২ কেজি কাঠের ছাই এবং ২০০ গ্রাম হাড়ের গুড়া একত্রে মিশিয়ে ড্রাম বা টবে পানি দিয়ে রেখে দিতে হবে ৪-৫ দিন। অতঃপর মাটি কিছুটা খুঁচিয়ে দিয়ে আবার ১০-১২ দিন এই ভাবে রেখে দিতে হবে।

মাটি যখন ঝুরঝুরে হবে তখন একটি সরল সুস্থ আতা ফলের বীজের চারা উক্ত টবে রোপণ করতে হবে। চারা রোপণের সময় খেয়াল রাখতে হবে যাতে গাছের গোড়া যেন মাটি থেকে আলাদা না হয়ে যায়। চারাগাছটি কে সোজা করে লাগাতে হবে। সেইসাথে গাছের গোড়ায় মাটি কিছুটা উঁচু করে দিতে হবে এবং মাটি হাত দিয়ে চেপে চেপে দিতে হবে। যাতে গাছের গোড়া দিয়ে বেশি পানি না ঢুকতে পারে।

আরো পড়ুনঃ হঠাৎ প্রেসার বেড়ে গেলে খুব দ্রুত যা খাবেন

একটি সোজা কাঠি দিয়ে গাছটিকে বেঁধে দিতে হবে। চারা লাগানোর পর থেকে অল্প অল্প করে পানি দিতে হবে। আমড়া গাছের নেয় আতা গাছে পানি জমে থাকা একদম পছন্দ করেনা। কাজের লক্ষ্য রাখতে হবে যেন গাছের গোড়ায় পানি না জমে থাকে। টবে পানি জমে গেলে তাৎক্ষণিক নিষ্কাশনের ব্যবস্থা করতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment