বাবুর ফিডার গরম পানিতে পরিষ্কার করছেন ?

  • ফারজানা আক্তার 
  • ফেব্রুয়ারি ৯, ২০১৮

বার বার ডায়রিয়া হলে ওয়াটার সলুবল ভিটামিন (পানিতে দ্রবীভূত ভিটামিন যেমন ভিটামিন বি ভিটামিন সি ) এর ঘাটতি দেখা যায়। যা বাচ্চার শারীরিক ও মানসিক গঠনে খুব খারাপ ইফেক্ট ফেলে। মায়েরা এমনিই বাবুর খাবার দাবারের ব্যাপারে খুব সচেতন থাকে তবুও বাবুর ডায়রিয়া বারবার কেন হয় সেটা বুঝতে পারেন না। এমন সমস্যায় যারা পড়েছেন তাদের কাছে প্রথম প্রশ্ন, আপনারা কি বাবুর ফিডার ব্যবহার করেন ? এবং সেই ফিডার কি গরম পানিতে ফুটিয়ে নেন ? যদি আপনার উত্তর হাঁ হয় তাহলে এ পোষ্টটি আপনার জন্য।  বিস্তারিত দেখে নিন। 

দুধেও প্রোটিন থাকে। আপনি বাচ্চাকে ফিডার খাওয়ানোর পর ফিডারের গায়ে কিছু দুধ তো লেগে থাকেই সেটা দেখা যাক বা না যাক। এই অবস্থায় আপনি যখন সেই ফিডারকে গরম পানিতে দিচ্ছেন তখন দুধের প্রোটিংগুলো বোতলের গায়ে শক্তভাবে লেগে যাচ্ছে। আর এগুলো অনেক দিন ধরে বোতলের গায়ে থাকে ফলে জীবানু খুব সহজেই আক্রমন করে এদের। আবার ঐ বোতলেই দুধ দিচ্ছেন আর বাবু দুধের সাথে জীবানু খেয়ে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। 

এখন আপনাদের প্রশ্ন তাহলে ফিডার কিভাবে পরিষ্কার করবো। উত্তর হচ্ছে - ঠান্ডা পানি দিয়ে ফিডার পরিষ্কার করবেন। ঠান্ডা পানিতে তো আর প্রোটিন জমে না । প্রথম দুই বছরে বাচ্চাদের ডায়রিয়া হওয়া খুব ক্ষতিকর। আর অনেক পরিচ্ছন্ন মায়েরাই এই ছোট্ট ভুলের জন্য নিজেরাতো কষ্টে ভোগেনই বাচ্চারও ভবিষ্যত গ্রোথকে স্লো করে দেন। তাই বাচ্চার ফিডার আগে ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে বা প্রয়োজনে ব্রাশ দিয়ে পরিষ্কার করে তারপর গরম পানিতে ফুটিয়ে জীবানু মুক্ত করুন। প্রথমেই গরম পানিতে ধুয়ে জীবানুযুক্ত করে ডায়রিয়াকে বাবুর কাছে নিমন্ত্রণ করবেন না।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment