কীভাবে নিজের জীবনের প্রায়োরিটি তৈরী করবেন? বিস্তারিত জানুন

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

একবার একজন শিক্ষক একটি মাঝারি সাইজের কাচের জার, কিছু শিলা পাথর, কিছু নুড়ি পাথর এবং কিছু বালি নিয়ে ক্লাসে প্রবেশ করেন। ছাত্র-ছাত্রীরা অবাক হয়ে শিক্ষকের দিকে তাকিয়ে রইলো। ক্লাসে প্রবেশ করেন শিক্ষক কাচের জারে শিলা পাথরগুলো ফেলতে লাগলেন। যতক্ষণ পর্যন্ত শিলা পাথর দিয়ে জারটি ভর্তি না হলো ততক্ষণ তিনি শিলা পাথর ফেলতে লাগলেন। শিলা পাথরে ভর্তি হয়ে গেলে তিনি ছাত্র - ছাত্রীদের জিজ্ঞেস করলেন - জারটি কি ভর্তি হয়েছে?

সকল ছাত্র - ছাত্রী একসাথে হ্যাঁ বললো।

তারপর তিনি সেই জারে নুড়ি পাথরগুলো ফেলতে লাগলেন। যতক্ষণ পর্যন্ত নুড়ি পাথরে জারটি ভর্তি না হলো ততক্ষণ তিনি নুড়ি পাথর ফেললেন। তারপর আবার ছাত্র-ছাত্রীকে জিজ্ঞেস করলেন - জারটি কি ভর্তি হয়েছে?

সকল ছাত্র - ছাত্রী একসাথে হ্যাঁ বললো।

আরো পড়ুন: আত্মনিয়ন্ত্রণ কী? কীভাবে এটি অর্জন করা যায়

এইবার তিনি সেই জারে বালি ফেলতে লাগলেন। আগের মতোই যতক্ষণ না বালি দিয়ে জারটি ভর্তি হলো ততক্ষণ ফেললেন। তারপর আবার ছাত্র-ছাত্রীকে জিজ্ঞেস করলেন - জারটি কি ভর্তি হয়েছে?

সকল ছাত্র - ছাত্রী একসাথে হ্যাঁ বললো।

এখন তিনি তার ছাত্র - ছাত্রীদের জীবনের প্রায়োরিটি সম্পর্কে ব্যাখ্যা দিতে লাগলেন। শিলা পাথর হলো আমাদের পরিবার, আপনজন - প্রিয়জন, নুড়ি পাথর হলো আমাদের ক্যারিয়ার এবং বালি হলো অনন্যা সবকিছু সেখানে ইগো, হতাশ, দুঃখ-কষ্ট ইত্যাদি অপ্রয়োজনীয় জিনিসপত্র সবই আছে।

এই গল্প থেকে আমরা কী শিখলাম - এখন আপনি যদি শুরুতেই জারটি বালি দিয়ে ভর্তি করে ফেলতেন তবে কিন্তু শিলা পাথর এবং নুড়ি পাথরের তেমন জায়গা হতো না। আপনার জীবনের প্রায়োরিটি কী সেটি আপনাকেই ঠিক করতে হবে। প্রায়োরিটি অনুযায়ী সেই বিষয়গুলোর উপর আপনার সময়, শ্রম দিতে হবে।

সবার জন্য শুভকামনা রইলো।

আরো পড়ুন: যোগাযোগের ক্ষেত্রে " I Statements " কী এবং কেন ব্যবহার করবেন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment