বারবার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন? তবে এই গল্পটি আপনার জন্য

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

একবার একজন সামুদ্রিক জীববিজ্ঞানী গবেষণার কাজে একটি শার্ককে বড় একটি পানির ট্যাংকে রেখে দিয়েছিলো। তিনি সেখানে কিছু ছোট ছোট মাছও রেখে দেন। শার্কটি অপেক্ষা না করে সেই ছোট মাছগুলোকে খেয়ে ফেলে। পরে সেই ট্যাংকে একটি পরিষ্কার ফাইবারগ্লাস যুক্ত করা হয়। ট্যাংকের মধ্যে দুটি ভাগ হয়ে যায়। একপাশে শার্কটি রয়ে যায়। বিজ্ঞানী তখন অপরপাশে ছোট ছোট কিছু মাছ ছেড়ে দেয়। ছোট মাছ দেখে শার্কটি ঝাঁপিয়ে পড়ে কিন্তু ফাইবার গ্লাসের কারণে বাঁধা পায়।  ক্লান্ত না হওয়া পর্যন্ত শার্কটি চেষ্টা চালিয়ে যায় এবং ব্যর্থ হয়।

পরে বিজ্ঞানী সেই ফাইবারগ্লাসটি তুলে নেয়। ছোট মাছগুলো আগের মতোই রয়ে যায়। কিন্তু শার্কটি আর ছোটমাছগুলোকে খাওয়ার চেষ্টা করছে না। কারণ এটি ভাবছে ছোট মাছগুলোকে শুধু দেখা যাবে, কিন্তু খাওয়া যাবে না। কারণ আগে সে অনেক চেষ্টা করেও খেতে পারেনি। কিন্তু এখন সে চাইলেই খেতে পারতো।

আরো পড়ুন:

কীভাবে নিজের জীবনের প্রায়োরিটি তৈরী করবেন? বিস্তারিত জানুন

নিজের মূল্য বাড়ানোর উপায় জেনে নিন

কারো সাথে কথা বলার সময় যে চারটি বিষয়ে সতর্ক থাকা উচিত  

এই গল্প থেকে আমরা যে শিক্ষাটি পেলাম - আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা পরপর বেশ কয়েকবার চেষ্টা করে আশা ছেড়ে দিয়েছেন। ব্যর্থতা আমাদের জীবনে থাকবেই। ব্যর্থ হওয়ার পর সেখান থেকে শিক্ষা নিয়ে আবার নতুন করে চেষ্টা চালিয়ে যেতে হবে। এমন অনেক মানুষই আছেন যারা জানেন না সফলতার কত কাছে এসে তারা ব্যর্থতার কাছে হার মেনে নিয়েছেন।
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment