গর্ভবতী মহিলারা ক্ষতিকর এই রোগগুলো থেকে সাবধান থাকুন!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ২২, ২০১৮

আপনি যদি মা হতে ইচ্ছুক হন অথবা ইতিমধ্যেই মা হতে চলেছেন, তাহলে আপনি এখনই কিছু ক্ষতিকর ব্যাধির সম্বন্ধে অবগত হন। গর্ভাবস্থায় একজন নারীর তার নিজের এবং তার আসন্ন সন্তানের স্বাস্থ্যের জন্য যত্ন নেওয়ার প্রয়োজন। এমন অনেক ব্যাধি আছে যা গর্ভবতী মহিলা এবং তার সন্তানের ক্ষতি করতে পারে। এই সকল ব্যাধি যারা গর্ভবতী নয় তারাও আক্রান্ত হতে পারেন কিন্তু এইগুলি সবচেয়ে বেশি ক্ষতি করে গর্ভবতী মহিলাদের। 

গর্ভাবস্থায় একজন মহিলার উচিত তার নিজের সুস্থতা এবং তার শিশুর নিরাপত্তার কথা ভেবে খাদ্য অনুসরণ করা এবং নির্দিষ্ট উপসর্গের দিকে নজর রাখা। সুতরাং, এখানে কিছু সাধারণ অথচ মারাত্মক রোগ যা গর্ভবতী মহিলাদের ক্ষতিগ্রস্ত করতে পারে তার একটি তালিকা পেশ করা হল, আসুন দেখে নেওয়া যাক।  

হাম: হাম একটি গুরুতর ভাইরাল ব্যাধি, যার থেকে কান ব্যথা, কাশি, জ্বর, ইত্যাদি বিভিন্ন উপসর্গ দেখা দেয় যা গর্ভাবস্থায় খুব ক্ষতিকর হতে পারে।  

মাম্পস: মাম্পস হল আরেকটি ভাইরাল সংক্রমণ যা গর্ভবতী নারীর লালা গ্রন্থি প্রভাবিত করে, মুখ অঞ্চলে ব্যথা এবং জ্বালা ঘটায় 

রুবেলা: এই সংক্রামক ভাইরাল সংক্রমণে গর্ভবতী মহিলাদের জ্বর, ফুসকুড়ি, ফোলা লিম্ফ গ্রন্থি ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।  

জন্ডিস: জন্ডিসে আক্রান্ত গর্ভবতী মহিলাদের জ্বর ও ত্বকের রং হলদেটে হয়ে যায় যা থেকে গর্ভপাতেরও আশঙ্কা থেকে যায়, যদি সময় মতো এর চিকিৎসা না করা হয়। 

উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন): আরেকটি সাধারণ রোগ যা গর্ভবতী মহিলাদের প্রভাবিত করে তা হল হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ যা থেকে গর্ভপাত এবং অকাল জন্ম হতে পারে। 

ডায়াবেটিস: ডায়াবেটিস একটি বিপাকীয় ব্যাধি যা শরীরে ইনসুলিনের মাত্রা প্রভাবিত করতে পারে, তাই যখন একজন গর্ভবতী মহিলা ডায়াবেটিসে আক্রান্ত হন, তিনি বিভিন্ন অবাঞ্ছিত উপসর্গ অনুভব করতে পারেন যা তার সন্তানের ক্ষতি করতে পারে। 

থাইরয়েড: উভয় হাইপারথাইরয়েডিজম এবং হাইপোথাইরয়েডিজম গর্ভাবস্থায় প্রভাবিত করতে পারে, কিছু অস্বাভাবিক থাইরয়েড হরমোন সুস্থ গর্ভকালে হস্তক্ষেপ করে মা ও আসন্ন সন্তানের স্বাস্থ্য জটিলতা ঘটাতে পারে। 

তথ্য এবং ছবি : গুগল 
 

Leave a Comment