বাচ্চা পর্যাপ্ত দুধ পাচ্ছে না। কী করতে পারি?

  • তাসফিয়া আমিন
  • মে ১৮, ২০১৮

প্রশ্নঃ আপু ১৫ দিন হলো আমার সিজারিয়ান ডেলিভারি হয়। বাচ্চা পর্যাপ্ত দুধ পাচ্ছে না। কী করতে পারি?

উত্তরঃ ব্রেস্ট ফিডিং এর সময় আপনার শিশুর প্রচুর সময় এবং সেই সাথে মায়ের ধৈর্য্যের দরকার, তাই খুব সহজে হাল ছেড়ে দিলে চলবেনা। অনেক সময় এটাকে অনেক কঠিন কাজ মনে হতে পারে। প্রথমে একটি চেয়ারে বসবেন এবং গোপনীয়তা রক্ষা করে শিশুকে ব্রেস্ট ফীড করাতে পারবেন। চেষ্টা করবেন সহজ এবং স্বাভাবিক থাকতে। শিশুকে একটি ভাল পজিশনে রাখবেন। দুই রকমের পজিশন আছে—Cradle(কোলে নেয়া), 
Lying down(শোয়ানো)।

এগুলো বিবরণ দিয়ে বোঝানো কিছুটা কঠিন কিন্তু ইন্টারনেটে এই অবস্হানগুলোর ছবি খুঁজে পাবেন। যখন শিশুটি মায়ের স্তনের বৃন্ত এবং বৃন্তের আশেপাশে কালো অংশ (areola) সহ মুখে নিতে পারে তখনই ভালো দুধ আসে। এছাড়া ভালোভাবে খাবে না এবং বিরক্ত হবে, আপনিও বিরক্ত হবেন এবং আপনার নিপল ক্ষতিগ্রস্থ হবে।

যাতে পর্যাপ্ত দুধ হয় সেজন্য মায়ের খাদ্য তালিকায় উচ্চ ক্যালোরীযুক্ত খাবার, যেমন— দুধ, পনির ইত্যাদি থাকা উচিত। প্রচুর পানীয়— পানি, ফলের রস, দুধ খেতে হবে। প্রতিবার ব্রেস্ট ফীড করানোর আগে অবশ্যই এক গ্লাস পানি পান করবেন যেন dehydrated না হয়ে যান। খাবারের মধ্যে— মেথি, কালিজিরা, সাগু, লাউ এগুলো দুধ বৃদ্ধি করে। ব্রেস্টে গরম সেঁক দিলে দুধ সরবরাহ বৃদ্ধি পাবে। যত বেশী বুকের দুধ বাচ্চাকে খাওয়াবেন তত বেশী দুধ তৈরী হবে।

আর/এস 

Leave a Comment