কি করলে নরমাল ডেলিভারি হবে?

  • তাসফিয়া আমিন
  • মে ১৯, ২০১৮

প্রশ্নঃ আপু আমি গর্ভবতী। ৫ মাস ৮ দিন চলছে, কি করলে নরমাল ডেলিভারি হবে? অনেকে বলে হোমিও ঔষধ খেতে। কি করবো?

উত্তরঃ আপু, প্রেগন্যান্ট অবস্থায় চিকিৎসক এর পরামর্শ ছাড়া কোন ওষুধ খাওয়া যাবেনা। গর্ভকালীন সময় আপনার শরীরের বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। প্রতিটি পর্যায়ে আপনার শরীরে অনেক পরিবর্তন দেখা দিবে। প্রথমে লক্ষ্য রাখবেন আপনি প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন কিনা। প্রেগন্যান্সির সময় আপনার মনে হবে খুব তাড়াতাড়ি পেট ভরে যাচ্ছে। সেক্ষেত্রে অল্প অল্প খাবার ঘনঘন খাবেন।

অনেক মহিলাই বমির কারণে বা বমি বমি ভাবের জন্য একদমই খাওয়ার ইচ্ছা পোষণ করেন না। এ সময় যে সব খাবার খেতে পারেন সেগুলো বেশী করে খেতে হবে এবং প্রচুর পরিমানে পানি খেতে হবে। সকালের বমিভাব বা মনিং সিকনেস শুরু হয় সাধারণত ছয় সপ্তাহ পর এবং শেষ হয় বারো সপ্তাহের মধ্যে। আপনার বমি যদি অনেক বেশী হয় এবং সে কারণে আপনার মাথা ঘোরে অথবা জ্ঞান হারান তবে ডাক্তারের কাছে যেতে হবে। প্রেগন্যান্সির সময় নিজেকে সচল রাখতে চেষ্টা করবেন।

অনেকেই হয়তো পরামর্শ দেবে শুয়ে থাকতে এবং বেড রেস্টে থাকতে, কিন্তু আপনি যদি সুস্থভাবে বাচ্চা ডেলিভারি করতে চান তাহলে অবশ্যই এ সময় যে ব্যায়ামগুলো করা সম্ভব সেগুলো করে নিজেকে সুস্হ রাখবেন। গ্যাস কমানো এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করার জন্য নিয়মিত হাটা একটি ভাল ব্যায়াম। অনেকেই জন্ম দানের আগে ইয়োগো করেন, এটাও শরীরের জন্য বিশেষ উপকারী। নিয়মিত ব্যায়াম এবং নিজেকে সচল রাখার মাধ্যমে সুস্থভাবে ডেলিভারি করা সম্ভব। ডাক্তার দেখানো, ultrasound scan, blood test এগুলো নিয়মিত করতে হবে। যদি দেখেন আপনার ব্লিডিং হচ্ছে বা পেটে প্রচণ্ড ব্যথা হচ্ছে তখন দ্রুত ডাক্তারের শরণাপন্ন হবেন। মোটকথা, আপনার শারীরিক অবস্থা, বাচ্চার ওজন এবং পজিশন সব ঠিক থাকলেই নর্মাল ডেলিভারি করানো সম্ভব।

আর/এস 

Leave a Comment