আপনি গর্ভবতী হওয়ার পরও হতে পারে পিরিয়ড!

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ১৩, ২০১৮

গর্ভধারণ হয়েছে কি হয়নি সেটা বুঝতে বেশির ভাগ মহিলারাই নির্ভর করেন পিরিয়ডের ওপর। পিরিয়ড না হলে ভয়, হলে নয়, ব্যাপারটি কিন্তু অতটাও সোজাসাপ্টা নয়।

প্রেগনেন্সিতেও পিরিয়ড হতে পারে!

নিয়মিত যৌন সম্পর্কে রয়েছেন অথচ পিল খান না এমন মেয়েরা অনেক সময়েই অন্তঃসত্ত্বা হয়ে পড়ার আশঙ্কায় থাকেন। একটা প্রচলিত ধারণা রয়েছে যে পিরিয়ড ঠিকঠাক সময়ে যদি হয় তবে গর্ভধারণ হয়নি এবং পিরিয়ড মিস হলে তবেই সেটি চিন্তার কারণ। সচরাচর পিরিয়ড মিস হলে তার পরই মেয়েরা প্রেগনেন্সি কিট কিনে পরীক্ষা করেন বা ইউরিন টেস্ট করেন। প্রেগনেন্সি অবাঞ্চিত হলে তার পরে গর্ভপাতের জন্য চিকিৎসকের সাহায্য নেন। কিন্তু অনেকেই জানেন না যে পিরিয়ড হওয়া মানেই প্রেগনেন্সি নেই এই ধারণাটি ভুল।

প্রেগনেন্সির প্রথম তিন মাস, যাকে ফার্স্ট ট্রাইমেস্টার বলে, সেই পর্যায়ে পিরিয়ড চালু থাকতে পারে। ২৫ শতাংশ গর্ভবতী মহিলাদের মধ্যেই এই বিষয়টি দেখা যায়। এটি মোটামুটিভাবে স্বাভাবিক বলেই ধরা হয় কিন্তু অতিরিক্ত ব্লিডিং হলে তা অত্যন্ত চিন্তার বিষয়।

সে ক্ষেত্রে মিসক্যারেজের আশঙ্কা থাকে। তাই অন্তঃসত্ত্বা হয়ে পড়ার চিন্তায় যাঁরা থাকেন এবং প্রতি মাসে পিরিয়ডস দেখে যাঁরা নিশ্চিন্ত হন, তাঁদের এই বিষয়ে সচেতন থাকা জরুরি। প্রতি মাসেই নির্দিষ্ট সময়ে প্রেগনেন্সি কিট কিনে পরীক্ষা করে নেওয়াই ভালো। 

সূত্র : এবেলা


 

Leave a Comment