শিশুর সকালের খাবার কেমন হওয়া উচিত?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ৩, ২০১৮

সকালের খাবার খুব প্রয়োজনীয়, কেননা দিবসের প্রথম ভাগের খাবার শরীরে শক্তি জোগায়, যাতে সারা দিনের রসদ শরীর মোটামুটিভাবে পেয়ে যায়। শিশুরা ভালোভাবে সকালের খাবার খেয়ে নিলে শরীরে বেশি শক্তি পায়, স্কুলে ভালো করে, সারা দিন ভালোভাবে কাটাতে পারে। অন্যথায় শিশু খুব খিটখিটে, অস্থির ও ক্লান্ত হয়ে থাকে।

শিশুর সকালের খাবার কেন প্রয়োজন? 

সকালের খাবার সারাদিনের সকল কাজের শারীরিক এবং অনেকটা মানসিক শক্তির যোগান দিয়ে থাকে। ব্রেইন পাওয়ার হিসেবে খুব ভালো কাজ করে সকালের খাবার। বিশেষ করে ব্রেকফাস্টে দানাদার এবং আঁশযুক্ত খাবারে শিশুর মনোযোগ শক্তি এবং স্মরণ ক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়া রক্তের কোলেস্টরেলের মাত্রা স্বাভাবিক রাখতে সকালের সুষম, পুষ্টিকর খাবার অনেক বেশি গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যকর সকালের খাবার: সকালের খাবারে শর্করা, আমিষ বা প্রোটিন এবং ফাইবারের সমন্বয় রাখতে হবে। এতে করে দিনের শুরুতেই সুন্দর একটি শক্তিসম্পন্ন খাবার পেতে পারে। পরিবারের সবাইকে সকালের খাবার খাওয়ার কিছুটা আগে (অন্তত দশ মিনিট) বিছানা ছেড়ে উঠতে উৎসাহিত করুন।

তাজা ফলমূল, কলা, এবং অন্যান্য সব খাবার আগের রাতে খাওয়ায়র জন্য টেবিলে প্রস্তুত রাখলে সবার জন্যেই সুবিধা হয়। শিশুর জন্য খুব বেশি না হলেও দু’টি অপশন রাখুন যাতে সে একটু পছন্দ না করলেও আরেকটি খাবার খেয়ে নিতে পারে। যেমন, শিশু রুটি খেতে না চাইলে মাঝে মাঝে তাকে পাউরুটি খেতে দিন।

তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment