গর্ভধারণে সমস্যায় ফেলতে পারে জাঙ্কফুড

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুলাই ৫, ২০১৮

যেসব মহিলারা ফল কম খান কিন্তু নিয়মিত ফাস্টফুড খান তারা গর্ভধারণের সময় সমস্যায় পড়তে পারেন। ইউনিভার্সিটি অব এডিলেডের একদল গবেষকের নতুন এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। গবেষকরা ৫ হাজার ৫৯৮ জন মহিলার ওপর এই গবেষণা চালিয়ে দেখেছেন, যারা ফাস্টফুড খান না, তাদের তুলনায় যারা সপ্তাহে চার বা আরও বেশিবার ফাস্টফুড খান, তাদের গর্ভধারণে অন্তত একমাস সময় বেশি লাগে।

বিশেষজ্ঞরা বলছেন, এই ফলাফল প্রমাণ করছে যে, ভালো খাবার খেলে গর্ভধারণের সম্ভাবনাও বেড়ে যায়। গবেষণায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য আর আয়ারল্যান্ডের মহিলাদের কাছে জানতে চাওয়া হয়েছিল, প্রথম সন্তান ধারণের কয়েক মাস আগে তারা কোন ধরনের খাবার খেয়েছিলেন।

গবেষকরা দেখেছেন, যে মহিলারা মাসে তিনটেরও কম ফল খেয়েছেন, তাদের গর্ভধারণে নিয়মিত ফলাহারীদের তুলনায় দেড় মাস সময় বেশি লেগেছে৷ যারা ফল কম খান বা ফাস্টফুড বেশি খাচ্ছেন, তাদের অনেকে পুরো বছর জুড়ে চেষ্টা করেও গর্ভধারণ করতে পারেননি।

গবেষণা দলের প্রধান, ইউনিভার্সিটি অব এডিলেডের অধ্যাপক ক্লারি রবার্টস বলেন, ‘এই পর্যবেক্ষণ বলছে ভালো মানের খাবার খাওয়া আর ফাস্টফুড এড়িয়ে চলতে পারলে গর্ভধারণের সম্ভাবনা অনেক বেড়ে যায় এবং তাড়াতাড়ি গর্ভধারণ করা যায়।’

তবে অনেকে এর সমালোচনা করে বলছেন, এই গবেষণায় অল্প কিছু খাবারকে বিবেচনায় নেওয়া হয়েছে। কিন্তু গর্ভধারণে হয়তো আরও অনেক বিষয়ের প্রভাব থাকতে পারে। এমনকি বাবাদের খাবারের বিষয়ে এখানে তথ্য সংগ্রহ করা হয়নি।

তথ্য ও ছবিঃ গুগল 

আর/এস 

Leave a Comment