ফর্মুলা মিল্ক দুধে শিশুর স্বাস্থ্য ঝুঁকি

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ১৪, ২০১৮

মায়ের বুকের দুধের বিকল্প কিছু নেই এই কথা আমরা সবাই জানি তবুও মায়ের বুকের দুধ একটু কম পেলেই শিশুকে ফর্মুলা খাওয়ানোর জন্য সবাই উদ্যত হয়। অনেক সময় মায়েদের অবহেলার কারণেও শিশুকে ফর্মুলা খাওয়াই। এতে করে শিশুরা কিছু সমস্যারও সম্মুখীন হয়। 

সুষম খাবারের অভাবঃ মায়ের বুকের দুধকে বলা হয় সুষম খাবার। কেননা র মাঝে আছে শর্করা, আমিষ, স্নেহ, ভিটামিন, মিনারেল এর সঠিক সংমিশ্রণ। কিন্তু ফর্মুলা মিল্কে এই অনুপাত সঠিক ভাবে থাকে না যার কারণে বাচ্চা পুষ্টিহীনতায় ভুগে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমেঃ যেহেতু ফর্মুলা দুধ সুষম খাবার নয় তাই এই দুধ শিশুকে খাওয়ালে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে শিশু নানান রকম ভাইরাসজনিত সমস্যায় ভুগতে থাকে।

অ্যালার্জি জনিত রোগঃ ফর্মুলা মিল্ক প্রাপ্ত বাচ্চাদের স্থূলতা, নিওনেটাল টেটানি এবং বিভিন্ন অ্যালার্জি জনিত রোগ এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৩ গুন বৃদ্ধি পায়।

মায়ের সু-স্বাস্থ্যের জন্যঃ  ফর্মুলা দুধ খাওয়ালে যে শুধু শিশুর ক্ষতি হবে তাই নায়। তার সাথে মায়েরও ক্ষতি হবে। প্রসব পরবর্তী রক্তপাত কমানো, জরায়ুর পূর্বাবস্থায় ফিরে যাওয়া, ব্রেস্ট, ওভারিয়ান ক্যান্সার, অস্টিওপোরোসিস হওয়ার ঝুঁকি কমানোর ক্ষেত্রে রয়েছে স্তন পানের এক অনবদ্য অবদান। যেটা থেকে মা সম্পূর্ণরূপে বঞ্চিত হোন বাচ্চাকে ফর্মুলা মিল্ক খাওয়ানোর কারণে।

বাচ্চার পেটে গ্যাস তৈরিঃ ফর্মুলা দুধে সোডিয়াম যেমন বেশি থাকে তেমন অস্মোলারিটিও বেশি থাকে। ফলে শিশুর পেটে গ্যাস্ট্রিক তৈরি হয়, বমি বমি ভাবসহ বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি করে।

বাড়তি ঝামেলা বহন করাঃ শিশুর জন্য ফর্মুলা মিল্ক তৈরি করতে গেলে প্রয়োজন হয় ফিডার, গরম পানি, চিনি সহ আরও অনন্যা উপকরণ। তাই কোথাও ঘুরতে গেলে বাব-মাকে বহন করতে হয় বাড়তি ব্যাগের বোঝা।

বাড়তি খরচঃ বাজারের ফর্মুলা মিল্কের দাম অনেক বেশি অন্যদিকে মায়ের বুকের দুধ অনেক বেশি সহজলভ্য। তাই এই ফর্মুলা মিল্ক শিশুকে খাওয়াতে গেলে বাড়তি খরচ বহন করতে হয়।

আর/এস 

Leave a Comment