শিশুর পা এবং পায়ের পাতাসমূহের সমস্যা

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ১৫, ২০১৮

শিশু যখন প্রথম হাঁটতে শিখে তখন পা ছড়িয়ে হেলে দুলে হাঁটবে এটাই স্বাভাবিক। প্রথম দিকে কারো কারো পা ধনুকের মত বাঁকা থাকতে পারে বা দুই হাঁটু লেগে থাকতে পারে। কোন কোন শিশু দেখা যায় পায়ের আঙ্গুলের উপর হাঁটছে, কারো কারো পায়ের আঙ্গুল হাঁটার সময় বাইরের দিকে ছড়িয়ে থাকছে বা ভিতরের দিকে বেঁকে থাকছে – এর সব কিছুই শিশুর জন্য স্বাভাবিক। শিশুর পায়ের এই ধরনের গৌণ সমস্যাগুলো সময়ের সাথে সাথে ঠিক হয়ে যায়। তবে আপনার শিশুর মধ্যে যদি নিম্নে বর্ণিত কোনো সমস্যা আছে বলে মনে করে থাকেন, তাহলে ডাক্তারের সাথে কথা বলুন।

বাঁকা পা বা বক্রপদঃ ২ বছর বয়সের পূর্বে অধিকাংশ শিশু দাঁড়ানো অবস্থায় থাকলে তাদের দুই হাঁটু ও দুই গোড়ালির মধ্যে কিছুটা ফাঁক থাকে। যদি এই ফাঁকটি বেশি হয় ও নিজে নিজে ঠিক না হয়, তাহলে নার্স বা ডাক্তারের মাধ্যমে পরিক্ষা করিয়ে দেখুন। এটি রিকেট্‌সের (হাড় বক্রতা) একটি লক্ষণ হতে পারে, যদিও তা খুবই বিরল।

ভিতরের দিকে বেঁকে যাওয়া হাঁটুঃ শিশু যখন দুই হাঁটু জোড়া লাগিয়ে দাঁড়ায়, তখন তাদের গোড়ালিদ্বয়ের মধ্যে একটি ছোট ফাঁক থাকে। ২-৪ বছর বয়সের মধ্যে এই ফাঁকের দূরত্ব ৬ সেন্টিমিটার (প্রায় ২.৫০ ইঞ্চি) পর্যন্ত হওয়াকে স্বাভাবিক হিসেবে ধরে নেয়া হয়। যদি এই ফাঁক বেশি হয় এবং ৬ বছর বয়সের মধ্যে এই সমস্যা দূর না হয়ে যায়, তাহলে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আঙ্গুল ভিতরের দিকে থাকাঃ এই সমস্যাকে ‘কবুতরের মত আঙ্গুল’ হিসেবে ডাকা হয়। শিশুর পায়ের পাতা বেশি ভিতরের দিকে বাকানো থাকলে এই সমস্যা হয়ে থাকে। ৮-৯ বছর বয়সের মধ্যে এই সমস্যা নিজ থেকে দূর হয়ে যায় এবং চিকিৎসার প্রয়োজন পড়ে না।

আঙ্গুল অস্বাভাবিকভাবে বাইরে থাকাঃ এক্ষেত্রে পায়ের আঙ্গুল বাইরের দিকে বেশি ছড়িয়ে থাকে। এই সমস্যাও নিজ থেকে দূর হয়ে যায় এবং চিকিৎসা প্রদানের প্রয়োজন পড়ে না।

সমতল পায়ের পাতাঃ যদি শিশুর পায়ের পাতা সমতল হয় অর্থাৎ স্বাভাবিক অবস্থায় শিশু দাড়ালে পায়ের পাতার ভিতরের দিকের মাঝামঝিতে পাতা এবং মেঝের মধ্যে যে ফাঁকটি থাকে, সেটি যদি না থাকে তাহলে উদ্বিগ্ন হবেন না। যদি আঙ্গুলে খাড়া থাকা অবস্থায় পায়ের পাতা ধনুকের মত বাকা হয় তাতেও কোন সমস্যা নেই।

আঙ্গুলের উপর ভর করে হাঁটাঃ যদি আপনার শিশু অধিকাংশ সময়ে আঙ্গুলের উপর ভর করে হাঁটে, তাহলে ডাক্তার বা নার্সের সাথে এ ব্যাপারে কথা বলুন।

Leave a Comment