গর্ভপাত নিয়ে কিছু ভুল ধারণা 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • অক্টোবর ১৮, ২০১৮

গর্ভপাত কখনোই কাম্য নয়। তবুও প্রায় ২০ শতাংশ মেয়েদের এই খারাপ অভিজ্ঞতার মধ্য দিতে যেতে হয়। অধিকাংশ ক্ষেত্রেই এর কোন কারণ খুঁজে পাওয়া যায় না। কোন কারণ খুঁজে না পেলেও গর্ভপাত নিয়ে বেশ কিছু কুসংস্কার, ভ্রান্ত ধারনা, সামাজিক বিধিনিষেধ রয়েছে আমাদের সমাজে।  অনেক শিক্ষিত মানুষও এর ব্যতিক্রম নন। আজকের আলোচনা এমনই কিছু  কুসংস্কার, ভ্রান্ত ধারনা নিয়ে। 

গর্ভপাত মায়ের দোষেই হয় :  এটি সম্পূর্ণ ভুল ধারণা। অফিসের কাজ, সংসারের কাজ বা সাময়িক চাপ- এর ফলে গর্ভপাত হয়েছে বলে প্রায়ই শোনা যায়। কিন্তু এর কোন বিজ্ঞানভিত্তিক প্রমাণ নেই। অনেক সময় মায়েরা নিজরাই নিজেদের দোষারোপ করেন। হয়তো বা এটাই আমাদের সামাজিক রীতি, যে রীতিটি মায়েরা আত্মস্থ করেন, আর সন্তান-সন্তুতির যে কোন দুর্দশার দায় নিজেদের ওপর চাপিয়ে দেন।

গর্ভপাত খুব কম ক্ষেত্রে হয় : গর্ভাবস্থার প্রথম তিনমাসের মধ্যে প্রায় ২০ শতাংশ বাচ্চা নষ্ট হয় যায়। অবিশ্বাস্য হলেও পরিসংখ্যান তাই বলে। তবে যাদের একবার, দু বার এমনকি তিনবার গর্ভপাত হয় তাদেরও অধিকাংশের পরবর্তীকালে সুস্থ সন্তান হয়।

কম্পিউটার স্ক্রিনের বেশি ব্যবহারে গর্ভপাত বাড়ছে : অফিসে যেসব মায়েরা সারাদিন কাজ করেন তাদের ধারণা হতে পারে যে এর ফলে তাদের গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এ নিয়ে বেশ কিছু পরীক্ষা নিরীক্ষা হয়েছে এবং এটা ভুল ধারণা বলে প্রমাণিত।

গর্ভপাত করানো পরবর্তীকালে গর্ভপাতের কারণ : যথাযথ প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তির হাতে উপযুক্ত স্থানে ও উপযুক্ত সময়ে নিরাপদ পদ্ধতিতে ডাক্তারি গর্ভপাত (Medical Termination of Pregnancy) ভবিষ্যতের গর্ভপাতের সম্ভাবনা বাড়ায় না।

জন্মনিরোধক ট্যাবলেট গর্ভপাতের কারণ : আরেকটি ভুল ধারণা। রোজ একটা করে গর্ভনিরোধক ট্যাবলেট চার সপ্তাহে ২১ দিন বা ঐরকম যেসব ট্যাবলেট রোজ একটা করে খাওয়া হয় সেগুলো গর্ভপাতের সম্ভাবনা বাড়ায় না। তবে গর্ভাবস্থার প্রথমে (সাধারণত অবাঞ্ছিত গর্ভধারণের ক্ষেত্রে মায়ের ইচ্ছা করে করেন) একসাথে অনেকগুলো গর্ভনিরোধক বড়ি খেলে গর্ভপাত হতে পারে।

গরম পানিতে গোসল করলে গর্ভপাত হতে পারে : গর্ভাবস্থায় শরীরের তাপমাত্রা খুব বেশী বাড়া উচিত নয়। কিন্তু প্রচণ্ড জ্বরের কারণে গর্ভপাত হয়েছে এমনটা শোনা গেলেও গরম পানিতে গোসল করার জন্য কারো বাচ্চা নষ্ট হয়েছে এমনটা শোনা যায়নি।

গর্ভাবস্থায় যৌন সঙ্গম করলে গর্ভপাত হতে পারে : এর পেছেনেও কোন প্রমাণ নেই। গর্ভাবস্থার প্রথম থেকে শেষ পর্যন্ত সহবাস বা যৌন সঙ্গম সাধারণভাবে গর্ভপাতের সম্ভাবনা বাড়ায় না।

স্বাস্থ্য ভালো থাকলে গর্ভপাতের ঝুঁকি বাড়ায় : এর মধ্যে কিছু সত্যি থাকলে থাকতে পারে। একটু স্বাস্থ্যবতী মহিলাদের মধ্যে গর্ভপাতের হার বেশী। কিন্তু এর পেছনের কারণটা এখনো কেউ জানে না। আর কতটা পর্যন্ত ওজন থাকলে তা  “নিরাপদ” আর কতটা মোটা হলে গর্ভপাতের সম্ভাবনা বাড়তে শুরু করবে- সেটাও কেউ জানে না। এই বিষয়ে নিশ্চিত কিছু বলার আগে আরও গবেষণা দরকার।

সূত্র : গুগল 

Leave a Comment