দাঁতের ইনফেকশন থেকে হতে পারে ডায়বেটিস ও হার্ট অ্যাটাক

  • ওমেন্সকর্নার ডেস্ক :
  • নভেম্বর ১৯, ২০১৮

দাঁতের কোনো সমস্যা হলে অনেকেই প্রথমদিকে ব্যথা উপশমের জন্য ‘পেইন কিলার’ খেয়ে নেন। এটি মোটেও উচিত নয়। ব্যথামুক্ত থাকতে যে কোনো অঙ্গের মতো দাঁতের যত্নও অত্যন্ত জরুরি। তাই দাঁতকে ভালোভাবে সংরক্ষণ করতে নিয়মিত যত্ন ছাড়াও ডাক্তারি চেকআপ প্রয়োজন। তাছাড়া দাঁতে ইনফেকশন থাকা অবস্থায় কোনো রোগীর চোখ, কান, মস্তিষ্ক বা হার্টের মতো অঙ্গে অপারেশন করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

দাঁতের বিষয়ে সব মানুষ সচেতন থাকলেও জানা নেই দাঁতের রোগের নানা পার্শ্বপ্রতিক্রিয়া সম্বন্ধে। চিকিৎসকদের মতে, দাঁতের ইনফেকশন খুবই মারাত্বক একটি বিষয়। কারণ দাঁতে জীবাণুর সংক্রমণ দীর্ঘদিন বহাল থাকলে তা থেকে স্ট্রোক, হার্ট অ্যাটাক, ডায়বেটিস বা ফুসফুস আক্রান্ত হওয়ার আশঙ্কা খুব বেশি। দাঁতের ইনফেকশন থেকে যে সমস্ত রোগ হতে পারে তা হলো-

ডায়বেটিস : দাঁতে ইনফেকশনের সাথে ডায়বেটিসের রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক। একজন সুস্থ মানুষের চেয়ে শতকরা সাড়ে তিন ভাগেরও বেশি  দাঁতের ইনফেকশন হওয়ার ঝুঁকি থাকে ডায়বেটিস রোগীদের। তাছাড়া ডায়বেটিস রোগীদের দাঁতের সংক্রমণ হলে তাদের হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকিও বেড়ে যায় বহুগুণ।

স্ট্রোকের ঝুঁকি বাড়ায় : জার্মানির দন্তবিষয়ক বিশেষজ্ঞ ও গবেষক ক্রিস্টফ ড্যরফারের মতে, দাঁতে ইনফেকশন বা পেরিওডেন্টাইটিস রোগ যদি জটিল ও দীর্ঘস্থায়ী হয়, তাহলে তা নিঃসন্দেহে স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

আক্রান্ত হতে পারে ফুসফুস : নিঃশ্বাসের মধ্য দিয়ে আসা-যাওয়া করে দাঁতে বাসা বাঁধা জীবাণু। এতে আক্রান্ত হতে পারে ফুসফুস। তবে এটা সাধারণত হয়ে থাকে যাঁরা বেশি সময় ধরে বিছানায় শুয়ে থাকে, তাদের ক্ষেত্রে। বিশেষ করে হাসপাতালের বিছানায় বেশিদিন শুয়ে থাকলে এমনটা হতে পারে।

হতে পারে হার্টের সমস্যা : দাঁতের ইনফেকশন থেকে হৃদরোগ হওয়ার ঝুঁকি প্রবল। আন্তর্জাতিক বিভিন্ন গবেষণায় ওঠে এসেছে এসব তথ্য।

মুখ : পেরিওডেন্টাইটিস বা দাঁতের ইনফেকশন রোগ দীর্ঘস্থায়ী হলে দাঁতের চোয়ালের হাড়ের ক্ষয় হওয়ার পর দাঁত নড়তে থাকে। শেষ পর্যন্ত হারাতে হয় দাঁতটিকও।

জীবাণু ঢোকার রাস্তা : মুখের ভেতর ৭০০ ধরনের জীবাণুর রয়েছে। এসব জীবাণু ঢোক গেলা এবং নিঃশ্বাস-প্রশ্বাসের মধ্য দিয়ে প্রবেশ করে। তাছাড়া রক্ত চলাচলের মধ্য মাধ্যমেও জীবাণু মুখে ঢুকতে পারে। অর্থাৎ দাঁতে জীবাণু ঢোকার প্রবেশ পথ অনেক। তাই সকলেরই সতর্ক হওয়া প্রয়োজন।

Leave a Comment