নারীর একান্ত কিছু স্বাস্থ্য সমস্যা

  • ডা.ইকবাল আহমেদ
  • ডিসেম্বর ১২, ২০১৮

বাঙালী নারীর বুক ফাটে তো মুখ ফুটেনা। একজন চিকিৎসক প্রতিনিয়ত এই সত্যের মুখোমুখি হন। বাংলাদেশের নারীরা লোকলজ্জার ভয়ে কষ্টের অসুখ ছাইচাপা দিয়ে মুখে প্রতিনিয়ত হাসি ঝুলিয়ে রাখেন। একদিন এই কষ্টকেই জীবনের সাথে মানিয়ে নেন। আমাদের দেশের মেয়েদের সংগ্রামী জীবন যাপনের এক জরুরি অনুষঙ্গ হলো স্বামীকে তৃপ্ত রাখা। সেটা দৈনন্দিন ঘর সংসার হোক বা স্বামী স্ত্রীর জৈবিক চাহিদার ব্যাপার হোক। আমাদের সমাজ ব্যবস্থার এক অলিখিত নিয়মে উল্লেখিত কর্তব্য যেন স্ত্রীর উপরই বর্তায়।

আমার পেশাগত অভিজ্ঞতায় এমন অনেক অপ্রিয় উদাহরণ আছে। মেয়ের বাবা এসে বলছেন 'বাবা আমার মেয়ের সংসার টা বাঁচান স্যার,শরমের কথা কি বলব তার উপর থেকে স্বামীর মন একদম উঠে গেছে, মিলনে কোন সুখ পায়না, স্বামী এখন খারাপ জায়গায় যাতায়াত করে, দুইটা বাচ্চার উছিলায় সংসার কোন রকমে টিকে আছে, যে কোনদিন বিদায় দিতে পারে।'

নারীর দৈহিক পরিবর্তনে এটা খুব ই স্বাভাবিক। যোনি লুজ হয়ে যাওয়া ও সৌন্দর্য বিকৃতি, স্তন ঝুলে যাওয়া বা ছোট বড় হয়ে যাওয়ার মত স্বাভাবিক পরিবর্তনই অনেকের দাম্পত্য দুরত্ব তৈরি করে। এসব দাম্পত্য সমস্যা উৎরে শুধু নিজের আত্মবিশ্বাস ও হারানো সৌন্দর্য ফিরে পেতে এর সমাধান খুঁজে বেড়ান অনেকেই। সমাধান আছে আলহামদুলিল্লাহ। যে সমস্যাগুলো নারীরা একদম চেপে যান সেগুলো হলো : 

নারীদের যোনি টাইট বা সঙ্কোচনে ভ্যাজাইনোপ্লাস্টি(vaginoplasty) : বাচ্চা জন্মের পর অনেক নারীর যোনী ঢিলা হয়ে যায় যা অনেক সময় দাম্পত্য সমস্যা তৈরি করে। প্লাস্টিক সার্জারির মাধ্যমে এই সমস্যা সমাধানের নাম 'ভ্যাজাইনোপ্লাস্টি'l

Labioplasty: যোনিদ্বারের দুইপাশের ফালির মত অংশকে ল্যাবিয়া বলে। মেয়েদের বিবাহিত জীবনের এক পর্যায়ে এই অংশ বড় হয়ে ঝুলে পরে বিশ্রি আকার ধারন করে। প্লাস্টিক সার্জারির মাধ্যমে হৃত সৌন্দর্য ফিরিয়ে আনার নাম ল্যাবিওপ্লাস্টি।

hymenoplastyঃ এটাকে ভার্জিনিটি পুনরোদ্ধার সার্জারিও বলে। কোন আঘাত বা বিয়ের পূর্বে সেক্স করার ফলে যাদের হাইমেন(সতিপর্দা) ব্রেক হয়েছে সেই পর্দা পুনঃস্থাপন করা যায়। এই অতি গোপনীয় সমস্যা ছাড়াও স্তন ও পেটের সৌন্দর্য বর্ধক সার্জারি রয়েছে।

ঝুলে যাওয়া ব্রেস্টের জন্যঃ mastopexi operation

ব্রেস্ট ছোট করার জন্যঃ breast reduction surgery

ব্রেস্ট বড় করার জন্যঃ breast augmentation surgery

অতিরিক্ত মেদ/ঝুলে যাওয়া পেটের জন্যঃT ummy tuck/lipoabdominoplasty সার্জারি

ডা.ইকবাল আহমেদ
এম বি বি এস,এফ সি পি এস(প্লাস্টিক সার্জারি) 
স্পেসালিস্ট প্লাস্টিক এন্ড কসমেটিক সার্জন
এম.এইচ শমরিতা মেডিক্যাল কলেজ হাসপাতাল,তেজগাঁও, ঢাকা।
 

Leave a Comment