আপনার শিশু আমিষজাতীয় খাবার খায়না?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ৫, ২০১৯

যদি আপনি আপনার শিশুকে আমিষমুক্ত খাদ্য (নিরামিষ) প্রদান করে থাকেন অথবা প্রানী থেকে প্রাপ্ত কোন প্রকার খাদ্য দ্রব্য (যেমন, মাংস, দুধ) গ্রহণ না করতে অভ্যস্ত করে তোলেন, তাহলে সে যাতে যথাযথ পরিমাণ প্রোটিন ও আয়রন পায় সেটি নিশ্চিত করতে তাকে প্রতিদিন দুই বা তিন অংশ উদ্ভিজ্জ প্রোটিন বা বাদাম খাওয়াতে হবে।

৫ বছরের কম বয়সী শিশুকে বাদামের পুরো অংশ দিবেন না, নতুবা বাদাম গলায় আটকে শ্বাসরোধ হতে পারে। বাদামকে ভালোভাবে গুঁড়ো করে নিন অথবা বাদামের নরম মাখন ব্যবহার করুন। শক্ত খাবার প্রদান শুরু করার ক্ষেত্রে নিরামিষভোজী ও মাংস খায় উভয় ধরণের শিশুর জন্য একই ধরনের পরামর্শ দেয়া হয়। তবে বাচ্চার বয়স বৃদ্ধির সাথে সাথে তার খাবারে আয়রন ও অন্যান্য শক্তি প্রদানকারী খাদ্য উপাদানের পরিমাণ কমে যাওয়া ও আঁশযুক্ত খাবারের পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে।

প্রয়োজনীয় সকল ধরণের পুষ্টি প্রাপ্তি নিশ্চিত করার জন্য আপনার শিশুকে প্রধান খাবারগুলো ছোট ছোট ভাগে ঘনঘন দিতে থাকুন, সেইসাথে মাঝে মাঝে হালকা খাবার দিন। শিশু পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম, ভিটামিন বি১২ ও ভিটামিন ডি পাচ্ছে কিনা সেটিও নিশ্চিত করুন। ৫ বছর বয়স পর্যন্ত ভিটামিন ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

Leave a Comment