টেস্টোস্টেরন থেরাপির বিপদ

  • ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল
  • মার্চ ২৬, ২০১৯

টেস্টোস্টেরন হরমোনের বহুল ব্যবহার আমাদের দেশে হয়। যৌন সমস্যা আমাদের দেশে খুব পরিচিত। যদিও এর বেশিরভাগ কারণ মানসিক তারপরেও অনেকেই এমন সমস্যা হলে  ওষুধের দোকান থেকে ওষুধ কিনে খান। এর মধ্যে অনেক সময় টেস্টোস্টেরন হরমোন থাকে। এর ফলে নানা বিপত্তি হতে পারে। হতে পারে হার্ট এটাকের মতো জটিল সমস্যা।

শারীরিক ক্ষমতা বাড়াতে কম বয়সী থেকে শুরু করে  বয়স্ক পুরুষ অনেকেই টেস্টোস্টেরন হরমোন গ্রহণ করেন।  গবেষণায় দেখা গেছে  শারীরিক ক্ষমতা বাড়াতে যারা টেস্টোস্টেরন ব্যবহার করছেন তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে দ্বিগুন। অনেকেই এই তথ্য না জেনে দিনের পর দিন গ্রহণ করছেন হরমোন । এক সময় হার্ট এটাক হয়ে চলে যাচ্ছেন অন্য ভুবনে। 

গবেষকগণ আরও দেখেছেন  যে সব পুরুষের বয়স ৭৫ বছরের বেশি তাদের ক্ষেত্রে এই  হরমোন  হার্ট অ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে তিন গুণ বাড়িয়ে দেয়।অর্থাৎ বয়স বাড়লে ঝুঁকি আরও বাড়ে ।  তাই হরমোন থেরাপি নেয়ার আগে অবশ্যই  বিশেষজ্ঞ চিকিৎসকের  মতামত নেয়া উচিত। টেস্টোস্টেরনের অপব্যবহার অবশ্যই রোধ করতে হবে। এই বিষয়ে আইন  কঠোর করতে হবে। সবাইকে সচেতন হতে হবে। যৌন সমস্যা হলে লজ্জা না করে চিকিৎসক দেখাতে হবে। 
 

Leave a Comment