অস্বস্তিকর ঘাম থেকে মুক্তি পেতে করণীয়

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ২১, ২০১৯

অতিরিক্ত ঘাম দুর্গন্ধের কারণ হয়ে যায়। ঘামের দুর্গন্ধ ব্যক্তিত্বের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই ঘামলে যেন দুর্গন্ধ না হয়, সেদিকে খেয়াল রাখা জরুরি। সে জন্য কিছু বিষয় মেনে চলা প্রয়োজন।

গোসলের সময় আপনি সাবান বা শাওয়ার জেল যেটি ব্যবহার করছেন, সেটি যেন মিন্টসমৃদ্ধ হয়, বিশেষ করে গরমের দিনে। মিন্টসমৃদ্ধ অনেক শাওয়ার জেল বা সাবান বাজারে পাওয়া যায়। এর পাশাপাশি বাইরে বের হলে ডিওডোরেন্ট বা পারফিউম ব্যবহার করুন। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। পোশাক পরিচ্ছন্ন রাখুন। তাহলে ঘামের দুর্গন্ধ কিছুটা কমানো সম্ভব হবে। এ ছাড়া গায়ে দুর্গন্ধ ফাঙ্গাস সংক্রমণের কারণ।

অতিরিক্ত ঘাম নিয়ন্ত্রণের আধুনিক চিকিৎসাও দেশে রয়েছে। এর মধ্যে বোটক্স ট্রিটমেন্ট অন্যতম। হাইপার হাইড্রোসিসের ক্ষেত্রে বোটক্সের চিকিৎসা করা যায়। শরীরে অতিরিক্ত ঘামের এলাকা নির্ণয় করে বোটক্সকে ইনজেকশনের মাধ্যমে দেওয়া হয়। হাতের তালুতেও একইভাবে এটি ইনজেকশনের মাধ্যমে দেওয়া যায়। এ জন্য প্রথমে কোন এলাকা থেকে সমস্যা বেশি হচ্ছে, তা নির্ধারণ করতে হবে। চিকিৎসার পাশাপাশি শারীরিক কিছু বিষয় মেনে চলতে হবে। অন্যথায় চিকিৎসা কাজে আসবে না। তাই সমস্যা হলে শুরুতেই বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন।

টি/আ

Leave a Comment