হাঁপানির ওষুধ

  • ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল:
  • এপ্রিল ২৩, ২০১৯

হাঁপানির চিকিৎসা বর্তমানে অনেক সহজ হয়ে এসেছে। নানা ধরণের  ওষুধপত্র  ব্যবহার করা হয় এই অসুখে। কিছু ওষুধ আছে যারা তাৎক্ষনিক উপকার দেয়। আর কিছু ওষুধ আছে যেসব নিয়মিত খেলে হাঁপানি নিয়ন্ত্রণে থাকে। অনেকেই আবার একটু সুস্থ হলেই ওষুধ বন্ধ করে দেন। এদের দেখা দেয় বিভিন্ন সমস্যা।

হাঁপানির ওষুধ প্রয়োজন মতো ব্যবহার করে রোগী সুস্থ থাকতে পারেন। সাধারণত দুই ধরনের ওষুধ ব্যবহার করা হয়। তাৎক্ষনিক আরামের জন্য শ্বাসনালির সঙ্কোচন বন্ধ করার  ওষুধ ব্যবহার করা হয়। এসব ওষুধ শ্বাসনালীকে প্রসারিত করে। যেমন  বিভিন্ন ব্রঙ্কোডাইলেটর (সালবিউটামল, থিউফাইলিন) শ্বাসকষ্ট শুরু হলে রোগীরা নিয়ে আরাম পায়। তবে এসব ওষুধ সবসময় লাগে না।

আরেক ধরণের ওষুধ আছে যেসব শ্বাসনালীর প্রদাহ নিরাময় করে। এসব  ওষুধ এর মধ্যে আছে কার্টিকোস্টেরয়েড (বেকলোমেথাসন, ফ্লুটিকাসন) এবং লিউকোট্রাইন রিসেপ্টর ব্লকার ( মন্টিলুকাস্ট, জাফিরলুকাস্ট) ইত্যাদি। এসব ওষুধ ব্যাবহার করলে হাঁপানি নিয়ন্ত্রণে থাকে।

হাঁপানির বিভিন্ন ওষুধ ইনহেলার, রোটাহেলার, একুহেলার এর মাধ্যমে নেয়া যায়। এসবের ব্যবহারও সহজ। চিকিৎসকের কাছ থেকে একবার ব্যবহার শিখে নিলে রোগী নিজে নিজেই নিতে পারবেন। বর্তমানে হাঁপানির চিকিৎসা অনেক সহজ হয়ে এসেছে। দরকার শুধু সচেতনতা ।

টি/আ

 

Leave a Comment