শিশুকে দিনে ঘুম পাড়ানো কতটা উপকারী?

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ২৮, ২০১৯

কমবেশি সব শিশুই দুষ্টুমি করে। শিশুদের দুষ্টামিতে বিরক্ত হয়ে অনেক মা ভাবেন কিছুক্ষণ ঘুমালে নিশ্চিন্ত থাকা যাবে। এ কারণে জোর করে হলেও শিশুদের ঘুম পাড়ানোর চেষ্টা করেন তারা। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, দিনে ঘুমালে লাভের চেয়ে শিশুর ক্ষতিই হয় বেশি। সম্প্রতি ‘মার্কিন যুক্তরাষ্ট্রের আর্কাইভ অফ ডিজিজ ইন চাইল্ডহুডে’ এই সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়।

গবেষকদের মতে, ২ বছরের বেশি বয়সের শিশুদের দুপুরে ঘুম পাড়ালে তাদের রাতে ঘুম বিঘ্নিত হতে পারে৷ গবেষকরা ২৬টি গবেষণার ফল থেকে জেনেছেন, দুপুরে ঘুমোলে শিশুদের রাতের ঘুমের মান কমে যায়৷ এতে তাদের আচরণ ও মানসিক বৃদ্ধির উপর প্রভাব পড়ে৷ এমনকী এর ফলে শিশুদের মধ্যে ওজন বাড়ার সমস্যাও দেখা দিতে পারে৷

এই বিষয়ে মার্কিন গবেষক ক্যারেন থর্প জানান, বাবা-মায়েদের বুঝতে হবে শিশুরা নিজেদের ঘুমের প্রয়োজন বুঝতে পারে৷ তারা নিজেদের শারীরিক চাহিদা মতো ঠিক সময়ে অবশ্যই ঘুমোবে৷ তিনি আরও বলেন, দিনে দুবার ঘুমোলে শিশুদের ঘুমের মান কমে যায়৷ বিশেষ করে তারা যদি দিনের বেলা ঘুমায় তাহলে তাদের রাতে ঘুমের সময় কমে৷ তিনি জাোন, শিশুদের মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য রাতের ঘুম অনেক বেশি জরুরি৷ তাই নিজের সুবিধার জন্য শিশুদের জোর করে ঘুম পাড়ানো ঠিক নয়।

টি/আ

Leave a Comment