বেলের শরবতের উপকারিতা ও তৈরি করার উপায় জানুন!

  • কামরুন নাহার স্মৃতি
  • এপ্রিল ২৫, ২০২০

সারাদিন ঘরে থাকলে কী হবে, গরম তো পড়ছেই। মাঝে মাঝে হালকা বৃষ্টি হয়ে তাপমাত্রা কিছুটা কমলেও বেশিরভাগ সময়েই গরম। এই সময়ে সুস্থ থাকার জন্য শরীর ঠান্ডা রাখা জরুরি।

তাই এমনকিছু খেতে হবে যা আপনার শরীরকে ঠান্ডা করে রাখতে সাহায্য করবে। এক্ষেত্রে ঘরে তৈরি শরবতের চেয়ে ভালো আর কী হতে পারে! যেসব উপকারী পানীয় আমাদের শরীর ভালো রাখতে সাহায্য করে, বেলের শরবত তার মধ্যে একটি।

আরো পড়ুন : ছয় মাস বয়সের পূর্বেই বাচ্চাকে শক্ত খাবার খাওয়াচ্ছেন?

বেলের আছে অনেক স্বাস্থ্য উপকারিতা। বেল শরীর ঠান্ডা রাখতে এবনফ ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ডায়রিয়ার চিকিৎসায়, গ্যাস্ট্রিক আলসার কমাতে, হজম শক্তি বাড়াতে, শ্বাস প্রশ্বাসজনিত সমস্যা দূর করতে, ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

বেলের শরবত ত্বক এবং চুলের জন্য উপকারী।

যেভাবে তৈরি করবেন বেলের শরবত??

আরো পড়ুন : ফ্রিজে কতদিন দুধ সংরক্ষণ করে রাখা যায়?

একটি বেল পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। বেলটিকে ভেঙে ভেতরের কোমল অংশটি চাকু বা চামচের দ্বারা একটি পাত্রে বের করে নিন। এর সঙ্গে পানি মিশিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন। কিছু সময়ের পির কোমল অংশটি ম্যাশ করে নিন। বীজের থেকে কোমল অংশটি সম্পূর্ণভাবে ছাড়িয়ে নেয়া পর্যন্ত ম্যাশ করতে থাকবেন। বেলের শাঁস চেপে সম্পূর্ণ রসটা ছেঁকে বের করে নেবেন। এরপর ছাঁকনির সহায়তায় রসটা ছেঁকে নেবেন। চিনি যোগ করে ভালো করে মিশিয়ে নেওয়াফ পর একটি লেবুর রস মিশিয়ে নেবেন। এরপর কয়েকটি আইস কিউব ঢেলে পরিবেশন করুন।

Leave a Comment