জানেন কি, কখন পানি পান করলে বেশি উপকার পাবেন?

  • কবিতা আক্তার
  • আগস্ট ৮, ২০২০

পানির অপর নাম যে জীবন একথা তো আমরা ছেলেবেলা থেকেই শুনে এসেছি। পানি ছাড়া জীবনের অস্তিত্ব টিকিয়ে রাখা মুশকিল। এই পানি আমাদের শরীর সুস্থ রাখতে সবচেয়ে বেশি দরকারি। পরিচ্ছন্নতার কাজে যেমন পানি প্রয়োজন ভেতর থেকে নিজেকে সুস্থ রাখতেও তেমনই পানি প্রয়োজন।আমাদের শরীরে ৬০ শতাংশই পানি।

শরীরকে সুস্থ রাখতে সারাদিন কমপক্ষে ২ লিটার পানি পান করা উচিত। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই যখন তৃষ্ণার্ত বোধ করে তখনই পানি পান করে নেয় কিন্তু এটি করা ঠিক নয়। সঠিক পরিমাণ পানি পানের ফলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত থাকে।

সঠিক পারিমাণ পানি গ্রহণ শরীরের কোষগুলো শক্তিশালী করতেও কাজ করে। পর্যাপ্ত পরিমাণ পানি না পান করার কারণে দুর্বলতা শুরু হয়। শরীরে পানির অভাবে বিভিন্ন ধরনের রোগ হওয়ার ঝুকিও থেকে যায়। শোওয়ার ঠিক আগে পানি পান করলে তা স্বাস্থের জন্য ক্ষতিকর হতে পারে।

আরো পড়ুন : গর্ভবতী মায়ের পেটের আকার দেখে কি বোঝা যায় বাচ্চা ছেলে নাকি মেয়ে?

আপনি যদি ঘুমানোর ঠিক আগে পানি পান করেন তবে রাতে আপনাকে বারবার টয়লেটে যেতে হতে পারে যার কারণে আপনার ঘুমের সমস্যা হবে। আর ঘুমের অভাবের কারণে নানান ধরনের রোগ হওয়ার ঝুকি থেকে যায়।

রাতে খাবার খাওয়ার আধা ঘন্টা পরে পানি পান করা স্বাস্থের পক্ষে অত্রন্ত উপকারী। এই সময় পানি পান করলে শরীরে উপস্থিত টক্সিন বাইরে বেরিয়ে আসে। এই সময়ে হালকা গরম পানি পান করলে পাচনতন্ত্র সঠিকভাবে কাজ করে।

আরো পড়ুন : নরমাল ডেলিভারির পর সাধারণ দুটি সমস্যা এবং সমাধান!

আপনার যদি ঘুমানোর আগে পানি পানের অভ্যাস থাকে তবে ঘুমানোর আধা ঘন্টা আগে পানি পান করে নিন।

Leave a Comment