ঘুমের সময়ও ওজন কমানোর সহজ ৫ টি টিপস জানুন

  • কবিতা আক্তার
  • আগস্ট ২৬, ২০২০

আপনি নিশ্চয়ই জানেন যে ওজন কমানোর জন্য আপনার পর্যাপ্ত ঘুম প্রয়োজন। ঘুমের সময়ও যাতে আপনার কিছু অতিরিক্ত ক্যালরি খরচ হয় সেজন্য কিছু পদক্ষেপ নিতে পারেন আপনি। হ্যাঁ, এমন কিছু কাজের কথাই আজকের ফিচারে জেনে নিব আমরা যা আপনার কিছু ক্যালরি খরচ হতে সাহায্য করবে।

১। গ্রিনটি পান করুন বেশি বেশিঃ গ্রিনটি ফ্লেভোনয়েড থাকে যা বিপাকের উন্নতিতে সাহায্য করে যদি আপনি দিনে ৩ কাপ গ্রিনটি পান করেন তাহলে আপনার ৩.৫ ক্যালরি খরচ হবে বলে জানায় নিউট্রিশন নামক সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদন।

২। ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করুনঃ ঘুমানোর আগে ঠান্ডা পানি দিয়ে গোসল করলেষঘুমানোর সময় ৪০০ ক্যালরি পুড়তে সাহায্য করে বলে পরামর্শ দেয়া হয়েছে একটি গবেষণায় যা প্রকাশিত হয়েছে plos one নামক জার্নাল।

আরো পড়ুন : সন্তানের উচ্চতা বাড়ানোর সহজ কিছু উপায় জেনে নিন 

৩। রাতে ওয়ার্কআউট করাঃ স্পোর্টস নিউট্রিশন নামক আন্তর্জাতিক সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে কাজের পর জিমে গেলে বিপাকের হার বৃদ্ধি পায় এবং ঘুমানোর সময় ক্রমান্বয়ে বেশি ক্যালরি খরচ হয়।

৪। আপনার প্রোটিন শেক পরিবর্তন করুনঃ ওয়ার্কআউটের পরে ঘোল প্রোটিনের পরিবর্তে ছানা জাতীয় প্রোটিন গ্রহণ করুন। ছানা অনেক আস্তে আস্তে হজম হয় এমনকি রাতের বেলায় এটি বিপাকের মাত্রা বাড়িয়ে রাখে বলে পরামর্শ দেয়া হয়।

৫। ঠান্ডা ঘরে ঘুমানঃ নর্থ আমেরিকান জার্নাল অফ মেডিকেল সায়েন্স এ প্রকাশিত গবেষণা প্রতিবেদন পরামর্শ দেয়া হয় যে শরীর তার নিজস্ব তাপমাত্রা বজায় রাখার জন্য চর্বি পুড়ায় বলে ঠান্ডা ঘরে ঘুমালে ৭ শতাংশের বেশি ক্যালরি পুড়ে।

Leave a Comment