কোন আপেল বেশি ভালো লাল না সবুজ জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৯, ২০২০

সবুজ আপেলে দ্বিগুণ বেশি পরিমাণে ভিটামিন এ থাকে। তবে লালা ফেলে কিন্তু সবুজের থেকে অনেক বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ভিটামিন এ বেশি থাকায় সবুজ আপেল দৃষ্টিশক্তি উন্নত, হাড়ের শক্তি বাড়ানো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে বেশি উপকারী। তবে সবুজের থেকে লাল আপেল বেশি পাওয়া যায় বলে এটি বেশি খাওয়া হয়ে থাকে। লাল আপেল খেলে উপকার কিছু কম পাবেন না।

আপেলের উপকারিতাঃ

আপেল ক্যান্সার প্রতিরোধক. আপেল খেলে অগ্নাশয়ে ক্যানসারের সম্ভাবনা প্রায় ২৩% হারে কমে।

আপেল হার্ট ভালো রাখেঃ আপেলে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট উপাদানসমূহ যা হার্টের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। আপনার মধ্যে যে ফাইবার থাকে তা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ফলে হার্টে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। ফলে হৃদযন্ত্র কোন ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

আরো পড়ুনঃ স্পাইসি চিকেন সালাদ

ওজন কমাতে সাহায্য করেঃ ওজন নিয়ন্ত্রণে আপেল খাওয়া খুবই উপকারী। ফলটিতে উপস্থিত ফাইবার কোন ক্যালরি ছাড়াই পেট ভরাতে সাহায্য করে এর ফলে ওজন নিয়ন্ত্রণে চলে আসে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ আপেলের মধ্যে কুয়েতসেটিন নামক একজন এন্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং আমাদের শরীর ভালো রাখতে সাহায্য করে।

শরীরের ত্বক ভালো রাখেঃ আপেল ত্বক মসৃণ রাখে এবং মুখের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। গবেষণায় দেখা গেছে নিয়মিত প্রতিদিন আপেল খেলে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান হয়।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ নিয়মিত আপেল খেলে পাকস্থলীতে হজমের জন্য উপকারী ব্যাকটেরিয়া তৈরি হয়। যা হজম শক্তি বৃদ্ধি করে সেইসঙ্গে কোষ্ঠকাঠিন্য দূর করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment