ডায়াবেটিস রোগীরা কেন খাবেন করলার জুস? প্রস্তুত প্রণালীসহ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২, ২০২১

ডায়াবেটিস হলে শরীরে আরো অনেক ধরনের সমস্যা দেখা দেয়। তাই ডায়াবেটিস হওয়ার আগে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা ভালো। ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য আমাদের দেশি তিনটি সবজি যথেষ্ট (মুলা, ঢেড়স ও করলা) ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার জুস খুবই উপকারী।

এছাড়া বাত রোগে, লিভার ও শরীরের কোন অংশ ফুলে গেলে তা থেকে পরিত্রান পেতে করলা ভালো পথ্য। নিয়মিত করলা খেলে জ্বর হাম ও বসন্ত হওয়ার আশঙ্কা কমে যায়।

আরো পড়ুনঃ বাচ্চাকে মুরগির কলিজা খাওয়ানো কতটুকু স্বাস্থ্যসম্মত?

ডায়াবেটিস কী? স্বাভাবিকের চেয়ে রক্তে বেশি শর্করা বা সুগার থাকলে তাকে বলা হয় ডায়াবেটিস। বাংলায় এই রোগকে মধুমেহ বলা হয়। কেন করলার জুস বা রস খাবেন? করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি ও সি রয়েছে। ‌ একই সঙ্গে এতে বিটা-ক্যারোটিন, লুটেইন, আয়রন, জিংক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম রয়েছে তাই করলার জুস শরীরের জন্য অনেক উপকারী।

যেভাবে তৈরি করবেন করলার জুস: গাঢ় সবুজ রঙের কাঁচা কলা নিয়ে টুকরো করে কাটতে হবে। বিচিগুলো সরিয়ে ফেলতে হবে। তিতা কমাতে চাইলে করলা কেটে ঠান্ডা লবণ পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর ব্লেন্ডারে জুস তৈরি করে নিতে হবে। প্রয়োজন মত লবণ দেওয়া যেতে পারে।

উপকারিতা: তিতা করলার রস পানে অগ্ন্যাশয় ক্যানসারের কোষ ধ্বংস হয় বলে সম্প্রতি গবেষকরা জানিয়েছেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে করলার রস সহায়তা করে। করলায় থাকা আয়রন হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করে। দাঁত ও হাড় ভালো রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

আরো পড়ুনঃ গর্ভপাতের দুঃখ কাটানোর কার্যকরী উপায় জানুন

দৃষ্টিশক্তি ভালো রাখতেও চোখের সমস্যা সমাধানে করলার বিটা ক্যারোটিন খুবই উপকারী। ত্বক ও চুল ভালো রাখার জন্য একান্ত জরুরী। চর্মরোগ সারাতে সাহায্য করে। এছাড়া করলার রস কৃমিনাশক।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment