শরীরে রক্তশূন্যতা জানান দেবে যেসব লক্ষণ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ৩, ২০২২

বিভিন্ন কারণে রক্তশূন্যতা দেখা দিতে পারে। এটি সবচেয়ে বড় অপুষ্টিজনিত একটি সমস্যা। শুধু অপুষ্টি নয় আয়রনের অভাব কিংবা থ্যালাসেমিয়া রোগের কারণ হতে পারে।

এছাড়াও শরীরের অভ্যন্তরীণ ক্ষত থেকে হওয়া রক্তক্ষরণের ফলে শরীরে দেখা দিতে পারে রক্তশূন্যতা। পরিবারের কেউ রক্তশূন্যতায় ভুগলে অন্যান্যদেরও হওয়ার ঝুঁকি বাড়ে।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা পুরুষদের ক্ষেত্রে প্রতি লিটার রক্তে ১৩৫ গ্রাম। আর নারীদের ১২০ গ্রামের কম হলে তাকে রক্তস্বল্পতা বা এনিমিয়া লক্ষণ বলা হয়।

তবে সব সময় তো রক্ত পরীক্ষা করা সম্ভব নয়। এ কারণে দীর্ঘদিন রক্তশূন্যতায় ভুগলেও অনেকে টের পান না। অজান্তেই এ সমস্যা থেকে যায় শরীরে।

তবে এক্ষেত্রে কিছু লক্ষণ প্রকাশ পায় শরীরে। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন লক্ষণ দেখে বুঝতে পারবেন আপনি রক্তশূন্যতায় ভুগছেন-

আরো পড়ুনঃ মানসিক চাপ কমাবার উপায়

- রক্তের হিমোগ্লোবিন অক্সিজেন পরিবহন করে। ফলে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। এ ক্ষেত্রে রোগী সব কাজে হাঁপিয়ে বা ক্লান্ত হয়ে পড়েন।

- রক্তস্বল্পতার প্রভাবে ত্বক ফ্যাকাসে হয়ে যেতে শুরু করে। অনেকেই ভাবেন টক হয়তো উজ্জ্বল হচ্ছে এছাড়াও রক্তশূন্যতার কারণে চোখের ভেতরের মাংসপেশিগুলো লাল রঙ হারিয়ে ফেলে।

- শরীরের আয়রন কমে গেলেই দেখা দেয় রক্তশূন্যতা। এর প্রভাবে চুল পড়ে যেতে পারে। কাজে অতিরিক্ত চুল পড়ার সমস্যা ও রক্তস্বল্পতার লক্ষণ হতে পারে।

- রক্তশূন্যতার রোগীরা অল্পেই ক্লান্তিও বিষণ্ণতায় ভোগেন। যাদেরকে আনতে পারে মাথাব্যথা ও‌ কিছু ক্ষেত্রে রোগী মানসিক অবসাদের শিকার হতে পারেন।

- হাত পা ঠান্ডা হয়ে থাকা ও কিন্তু রক্তশূন্যতার ইঙ্গিত দেয়। তাই এসব লক্ষণ দেখলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। আর সময় মতো চিকিৎসা না করালে ঘটতে পারে নানা বিপদ।

আরো পড়ুনঃ `লং ডিসট্যান্স‍‍` সম্পর্ক টিকিয়ে রাখার ৬ উপায়

প্রতিরোধে করণীয়

অনেক ধরনের রক্তস্বল্পতা প্রতিরোধ করা যায় না। তবে আপনি যদি আয়রন ডেফিশিয়েন্সি অনেমিয়া ও ভিটামিন ডেফিশিয়েন্সি অনেমিয়া ভোগেন, তাহলে ডায়েট পরিবর্তনের মাধ্যমে তা সারাতে পারবেন।

এজন্য আয়রন, ফোলেট, ভিটামিন বি ১২ ও ভিটামিন সি জাতীয় খাবার বেশি করে খেতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment