বাথরুমের মেঝে ও বেসিন ঝকঝকে রাখবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • জুন ২৩, ২০২৩

বাথরুম পরিষ্কার করা খানিকটা ক্লান্তির কাজ। তবে নিয়মিত পরিষ্কার করা ভীষণ জরুরি। জীবাণুদের আনাগোনা সবচেয়ে বেশি এখানেই থাকে। এছাড়া নিয়মিত পরিষ্কার না করলে মেঝেও বেশি বেসিন হারায় তার চকচকে ভাব। অনবরত পানি পড়া, সাবানের ফেনা ও কলের পানির বিক্রিয়া, গোসলের পর জমে থাকা সাবান পানিসহ নানা কারণে নোংরা হতে পারে বাথরুমের বেসিন ও মেঝে। এগুলো ঠিকঠাক পরিষ্কার না করলে স্থায়ী দাঁগ পড়ে যাওয়ার ঝুঁকিও থেকে যায়।

জেনে নিন কিভাবে চকচকে করবেন বাথরুমের মাঝে ও বেসিন-

১. শুরুতেই মেঝে ও বেসিন থেকে ছোপ ছোপ দাগ দূর করার জন্য বোতলে লেখায় নির্দেশনা অনুযায়ী ক্লিনার স্প্রে করুন অথবা পুরনো একটা ব্রাশ দিয়ে ক্লিনার লাগিয়ে অপেক্ষা করুন। পরিষ্কারক হিসেবে ভিনেগার ও বেকিং সোডা মিশ্রণ ব্যবহার করলে সেটা ব্রাশ দিয়ে ঘষে সারা রাতের জন্য রেখে দিন। পরদিন পরিষ্কার করে ফেলুন।

আরো পড়ুনঃ জেনে নিন ঘরের টুকিটাকি কিন্ত প্রয়োজনীয় কিছু টিপস

২. একটা স্পঞ্চ  বা মাজুনি দিয়ে মেঝে ভালোভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে মুছে শুকানোর জন্য অপেক্ষা করুন।

৩. বাথরুমের মেঝে ঝকঝকে করার জন্য বাথরুমে স্টিম তৈরি করুন কিংবা মেজে ও বেসিনে গরম পানি ঢেলে অপেক্ষা করুন। এতে বাথরুমে বাষ্প জমে মেঝের ময়লাগুলো সহজেই উঠে যাবে।

আরো পড়ুনঃ সহজ ও কার্যকরী উপায়ে বাথরুমের টাইলস পরিষ্কার করুন

৪. এর পরের ধাপে বাথরুম ক্লিনার স্প্রে করে মিনিট খানেক অপেক্ষা করতে হবে। ভেজা পেপার টাওয়েল দিয়ে ক্লিনার মুছে একটা শুকনো মাইক্রো ফাইবার ক্লথ দিয়ে ভালো করে মুছে নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment