বারান্দা হবে আরামদায়ক, জেনে নিন ৬ উপায়

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১, ২০২৪

বাড়িতে থাকা বারান্দাগুলো মনে প্রশান্তি  এনে দেয়। আজকাল বড় বাড়ির আর দেখা মিলে না। ইট পাথরের এই শহরে ঘরের এই ছোট বারান্দা হয়ে ওঠে দম ফেলার জায়গা। তাই এই ছোট জায়গাটি শীতল রাখার চেষ্টা করুন। বারান্দাটিকে আপনার আরামদায়ক জায়গায় পরিণত করুন। যাতে অবসর সময়ে এক কাপ চা বা কফি হাতে নিয়ে কিছুটা সময় এখানে কাটাতে পারেন।

পর্দা

বারান্দা একটু বেশি খোলামেলা হয়ে থাকলে পর্দা ঝুলিয়ে দিন। যদি মনে হয় আপনার জীবনের চলমান ঘটনাগুলি প্রতিবেশীরা দেখতে পাচ্ছে তবে তা হবে অস্বস্তিকর। সে ক্ষেত্রে, বাইরে পর্দা দিয়ে খোলা জায়গা ঢেকে দেওয়াই ভাল। এটি কেবল আপনার গোপনীয়তা বজায় রাখবে না। আপনার বারান্দায় নান্দনিকতাও যুক্ত করবে।

আরো পড়ুন: সংসারের খরচ কমাতে জাপানিজ পদ্ধতি ‘কাকিবো’ মেনে চলুন

মেঝের পাপোশ

পাপোশ মেঝের চেহারা বদলে দেয়। এমন পাপোশ নির্বাচন করুন যা, আউটডোর সেটিংয়ে ফিট করে। এমনকি আপনি ফ্লোর সিটিংও বেছে নিতে পারেন। সেখানে কিছু কুশন যুক্ত করে দিতে পারেন।

আরামদায়ক আসন

বারান্দায় কিছু আসবাবপত্র যোগ করুন। যা টেকসই। ফোল্ডেবল আসবাবপত্র বা সুন্দর বিচিত্র আসবাবপত্র বাছাই করুন। অতিথি এলে বারান্দায় বসেই গল্প করে কাটাতে পারবেন।

ছাউনি

বারান্দার উপরে একটি ছাউনি যোগ করুন। এতে বারান্দা ছায়া পড়বে। জায়গাটি শীতল থাকবে। আপনার বারান্দায় আসবাবপত্র থাকলে তা পরিষ্কার থাকবে। বর্ষার দিনে শুষ্ক থাকবে। এ ছাড়াও, বারান্দাটি আপগ্রেড করার একটি দুর্দান্ত উপায় করে তোলে ছাউনি।

আরো পড়ুন: 

ডিপ ফ্রিজ পরিষ্কার করার উপায় জানুন

বিদ্যুৎ ও পানি সাশ্রয় করে ওয়াশিং মেশিন ব্যবহার করার টিপস 

আউটডোর লাইটিং

বারান্দায় কিছু মরিচা বাতি লাগিয়ে নিতে পারেন। দিনের শেষে যেকোনো ঋতুতে এই আলো আপনার মন ভালো করে দিবেই। বারান্দার সাজসজ্জায় লাইটিং একটি আকর্ষণীয় উপস্থিতি যুক্ত করবে।

সবুজের ছোঁয়া

বারান্দায় অবশ্যই সবুজের ছোঁয়া আনুন। সবুজ ছাড়া বারান্দা ভীষণ বেমানান। নানা রকমের উদ্ভিদ দিয়ে বৈচিত্র আনার চেষ্টা করুন। আউটডোর ফুলদানি এবং কিছু বৈদ্যুতিক মোমবাতিও যোগ করতে পারেন। 

সূত্র: এনটিভিবিডি 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment