জেনে নিন রুম হিটার ছাড়া ঘর গরম রাখার কয়েকটি দারুন টিপস!

  • কামরুন নাহার স্মৃতি
  • ডিসেম্বর ১৯, ২০২০

এই শীতে ঘর গরম করার জন্য ব্যবহার করতে পারেন ভারী বা কয়েক পরতের উজ্জ্বল রঙের পর্দা। উজ্জ্বল রঙের পর্দা গুলো যেমন ঘর গরম রাখবে, তেমনি ঘরের সৌন্দর্যে আনবে ভিন্নতা। ঘরের দেয়ালে লাগিয়ে নিতে পারেন পাতলা ফয়েল কাগজ। ফয়েল কাগজে মুড়ে রাখলে দেয়াল থেকে ঠান্ডা বের হতে বাধা দেয়। গিফট শপে এসব কাগজ কিনতে পাওয়া যায়। পছন্দের রঙ ও ডিজাইনের কাগজ লাগিয়ে নিলেই হল। কিছু রঙ তাপ ধরে রাখতে সাহায্য করে।

আরো পড়ুনঃ খালি পেটে যেসব খাবার খাওয়া উপকারী

সম্ভব হলে শীতের শুরুতে ঘরে রং করিয়ে নিতে পারেন। উজ্জ্বল রঙের পর্দা আর বেড কাভার ব্যবহার করুন। লাল,কমলা, হলুদ, সোনালীর মত উজ্জল রং ঘর খানিকটা গরম রাখবে, আবার সৌন্দর্য ও বাড়িয়ে দেবে অনেকখানি। বাইরে বাতাস ঢুকে ঘরকে ঠাণ্ডা করে ফেলে।তাই দরজা জানালার ফাঁকা স্থান গুলো বন্ধ করে দিতে হবে যত দ্রুত সম্ভব। এসব জায়গায় ব্যবহার করতে পারেন রাবারের বেল্ট, মোটা কাগজ বা কাপড়। ঘরের রোদ পড়ার ব্যবস্থা থাকলে আলো ঢোকার সুযোগ রাখতে হবে।

দুপুরের দিকে কিছুক্ষণের জন্য হলেও সূর্যের আলো ঢুকতে দরজা জানালার পর্দা সরিয়ে দিতে পারেন। এতে ঘর কিছুটা হলেও গরম হবে। ঘরের দেয়ালে লাগিয়ে নিতে পারেন পাতলা ফয়েল কাগজ। ফয়েল কাগজে মুড়ে রাখলে দেয়াল থেকে ঠান্ডা বের হতে বাধা দেয়। গিফট শপে এসব কাগজ কিনতে পাওয়া যায়। পছন্দের রঙ ও ডিজাইনের কাগজ লাগিয়ে নিলেই হল। জানালা যদি ঘরে রোদ ঢোকার উৎস হয় তাহলে জানালার কাছে বসিয়ে দিন বড় একটি আয়না।আয়নার প্রতিফলিত তাপে আরো উষ্ণ হবে আপনার ঘর। প্রয়োজনে রুম হিটার ও ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ লেবু-পুদিনার শরবতে গরমে শান্তি

সে ক্ষেত্রে ঘরের তাপমাত্রার সঙ্গে মিলিয়ে হিটারের তাপমাত্রা ঠিক করতে ভুলবেন না। শীতের সকালে এবং সন্ধ্যায় বাড়াতে রান্নাবান্নার কাজ চালাতে পারেন। এতে ঘর গরম হবে পর্যাপ্ত পরিমাণে। জানালা দরজা ফাঁকা না থাকলে উষ্ণতা বজায় থাকবে। শীতের এই সময়ে মেঝেতে কার্পেট বা মাদুর বিছিয়ে নিন।বাজারে নানা ধরনের কার্পেটের পাশাপাশি বেদ ও পাটের তৈরি আধুনিক ডিজাইনের চাটাই ও পাওয়া যায়। এগুলো মেঝে থেকে ঠান্ডা উঠতে বাধা দেয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment