এই কয়েকটি জিনিস কমোড, বেসিন এ ফেললে বিপদ, সতর্ক হোন

  • কবিতা আক্তার
  • জানুয়ারি ১৩, ২০২২

নিত্য প্রয়োজনীয় অনেক কিছুই আমরা না বুঝে রান্নাঘর কিংবা বাথরুমের বেসিনে ফেলে থাকি। যা পরে আমাদের জন্য বিপদ হয়ে দাঁড়ায়। মে ভুলগুলো মাঝে মধ্যে আপনার জন্য দীর্ঘ ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়।

কিছু জিনিস আছে যেগুলো বেসিনে কিংবা বাথরুমে ফেললে পাইপ আটকে যায়। ফলে পানি নির্গমন পথ বন্ধ হয়ে যায়। তাই আগে থেকেই জেনে রাখা জরুরি কোন জিনিসগুলো কমোড বা বেসিনে ভুলেও ফেলা যাবে না। চলুন তবে জেনে নেওয়া যাক সেগুলো-

আরো পড়ুনঃ গাজরের মালাই পাটিসাপটা

চাল ও পাস্তা: পাস্তা ও চাল পানি শুষে নেয়, কিছু সময় পর প্রকৃত আকারের চেয়ে অনেক বড় হয়ে যায়‌ এ গুলো। ফলাফল স্বরূপ জায়গাও বেশি নেয়। পাশাপাশি এগুলো পানিতে পুরোপুরি মিশে যেতে ও প্রচুর সময়। সে জন্য সহজেই পাইপের পথ আটকে যাওয়ার সম্ভাবনা থাকে।

ডিমের খোসা: অনেকেই মনে করেন যে ডিমের খোসা ভেঙ্গে গুরা গুরা করে ফেললে সেটা আর পাইপে আটকাবে না। তবে ব্যাপারটা পুরোপুরি ভুল। ডিমের খোসা ছোট ছোট টুকরা গুলো একটা আরেকটার সঙ্গে লেগে বিশাল একটা অংশ তৈরি করতে পারে। যেটা ধীরে ধীরে পাইপের পথটাই বন্ধ করে দেবে।

আটা: আটা পাইপে ঢুকলে বিপদ হতে পারে। পায়খানা কখনো রান্নাঘরের সিংকে ফেলা উচিত নয়। কারণ পাইপের ভেতরে এই আটা পানির সঙ্গে মিশিয়ে একটি আঠালো মিশ্রণ তৈরি করে। যা ধীরে ধীরে আরও ময়লাকে আকৃষ্ট করে। অবশেষে পানি আটকে যায়।

চুল: বাথরুমের পাইপলাইনে যত কারণের বাধার সৃষ্টি হয় তার মধ্যে অন্যতম হলো চুল। চুল পাইপের ভেতর আটকে যায় এবং একটি ছোট বলের মত তৈরী করে। এবল টি একটি জালের মতো অন্যান্য ছোট ছোট জিনিস পত্র কেও আটকে দেয়। ফলে পাইপের মধ্যে অনেক জঞ্জাল মিলে একটি বাধার সৃষ্টি হয় এবং আর পানি বের হতে পারে না।

আরো পড়ুনঃ মেদ কমাতে জীবনধারায় পরিবর্তন আনুন

নারীদের ব্যবহৃত বিভিন্ন ব্যক্তিগত জিনিসপত্র: আমরা সবাই জানি যে নারীদের ব্যবহৃত ট্যাম্পোন বা স্যানিটারী ন্যাপকিন এর প্রধান বিশেষত্ব হলো, এগুলো প্রচুর পরিমাণে পানি শুষে নিতে পারে। ছোট একটি ট্যাম্পন পাইপে আটকে গেলে অনেক বড় বিপদ হতে পারে। তাই ভুলেও এসব জিনিসপত্র কে কমোডে ফেলবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment